English

31 C
Dhaka
বৃহস্পতিবার, মে ২, ২০২৪
- Advertisement -

উচ্চ বুদ্ধিমত্তার বিশ্বরেকর্ড ভাঙল দুই বছর বয়সী ইসলা

- Advertisements -
যুক্তরাষ্ট্রের কেন্টাকি অঙ্গরাজ্যের ক্রেস্টউড শহরের দুই বছর বয়সী মেয়ে ইসলা ম্যাকন্যাব উচ্চ বুদ্ধিমত্তা (হাই আইকিউ) সোসাইটি মেনসার সর্বকনিষ্ঠ সদস্য হওয়ার অসাধারণ কৃতিত্ব অর্জন করেছে।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস ইসলার ব্যতিক্রমী বুদ্ধিমত্তা নিশ্চিত করে বলেছে, ইসলা স্ট্যানফোর্ড-বিনেট ইন্টেলিজেন্স স্কেলে তার বয়সের গ্রুপে ৯৯ শতাংশ স্কোর করেছে। এই শিশু বিস্ময়কর জ্ঞানীয় ক্ষমতা প্রদর্শন করেছে, যা এমন কম বয়সে দেখা যায় না। এটি সামনে তার একটি প্রতিশ্রুতিশীল ভবিষ্যৎকে নির্দেশ করছে।

মেনসা ইন্টারন্যাশনাল হলো বিশ্বের বৃহত্তম ও প্রাচীনতম উচ্চ-আইকিউ সোসাইটি। শতাধিক দেশে এক লাখ ৪০ হাজারের বেশি সদস্য রয়েছে এর। এতে সদস্য হওয়ার জন্য অবশ্যই একটি প্রমিত আইকিউ পরীক্ষায় ৯৮ শতাংশ বা তার বেশি স্কোর করতে হয়।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস অনুসারে, ইসলার মা-বাবা খেয়াল করেছিলেন, ইসলাকে বাড়িতে নিয়ে আসার মুহূর্ত থেকে তার খুব মনোযোগ ছিল।

যদিও সে স্পষ্টতই খুব প্রাণবন্ত ছিল। সাধারণের বাইরে মনে কিছুই হচ্ছিল না, যযতক্ষণ না সে শেখা শুরু করেছিল। মাত্র এক বছর বয়সে ইসলা রং, সংখ্যা ও বর্ণমালা শিখতে শুরু করে। তার দ্বিতীয় জন্মদিনে মা-বাবা আবিষ্কার করেন, সে বিভিন্ন রং, বস্তু বা প্রাণীর নাম লিখলে সেগুলো পড়তে পারছে।

ইসলার বাবা জেসন ম্যাকন্যাব জানান, সাত মাস বয়সে ইসলাকে জিজ্ঞেস করা হলে, সে ছবির বই থেকে জিনিস বাছাই করতে পারত। একজন মনোবিজ্ঞানী ইসলাকে পরীক্ষা করেছেন, যিনি প্রতিভাধর শিশুদের বিশেষজ্ঞ। তিনি বলেছেন, সাধারণত দুই বছরের কম বয়সী শিশুদের তিনি পরীক্ষা করেন না। কিন্তু ইসলার প্রতিভা সম্পর্কে শোনার পর তিনি ব্যতিক্রম করেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন