English

33 C
Dhaka
শুক্রবার, মে ২৭, ২০২২
- Advertisement -

কোপা আমেরিকার সূচি চূড়ান্ত

- Advertisements -
Advertisements
Advertisements

সবকিছু ঠিক থাকলে এতদিনে জানা হয়ে যেত ৪৭তম কোপা আমেরিকার চ্যাম্পিয়ন দলের নাম। গত জুন-জুলাইয়ে আর্জেন্টিনা ও কলম্বিয়ায় বসার কথা ছিল এই আসর। কিন্তু করোনাভাইরাসের কারণে পিছিয়ে দেয়া হয়েছে এক বছর। তবে তখনও নির্ধারিত ছিল না টুর্নামেন্টের সূচি।
বৃহস্পতিবার লাতিন অঞ্চলের ফুটবল নিয়ন্ত্রক সংস্থা কনমেবলের পক্ষ থেকে জানানো হয়েছে কোপা আমেরিকার ৪৭তম আসরের চূড়ান্ত সূচি। আগামী বছরের ১১ জুন থেকে শুরু হবে এই টুর্নামেন্ট। ঠিক এক মাসের লড়াইয়ের পর এটি শেষ হবে ১১ জুলাই।
উদ্বোধনী ম্যাচে লড়বে স্বাগতিক আর্জেন্টিনা ও চিলি। একই দিনে থাকবে একই গ্রুপের আরও দুইটি ম্যাচ। যেখানে মুখোমুখি হবে টুর্নামেন্টের ইতিহাসের সফলতম দল উরুগুয়ে ও অস্ট্রেলিয়া এবং প্যারাগুয়ে ও বলিভিয়া।
কোপা আমেরিকার ইতিহাসে প্রথমবারের মতো এবারের আসরের আয়োজক দুই দেশ; আর্জেন্টিনা ও কলম্বিয়া। আসরের উদ্বোধনী ম্যাচ হবে আর্জেন্টিনায় ও ফাইনাল হবে কলম্বিয়ার মাঠে। আর্জেন্টিনার ৫ ও কলম্বিয়ার ৪ ভেন্যুতে হবে টুর্নামেন্টের ৩৮টি ম্যাচ। এর মধ্যে আর্জেন্টিনায় হবে ১৮টি ও কলম্বিয়ার মাঠে হবে বাকি ২০টি ম্যাচ।
টুর্নামেন্টের গ্রুপিং করা হয়েছিল আগেই। সাউথ ও নর্থ জোনে ভাগ করা হয়েছে অংশগ্রহণকারী ১২ দলকে। সাউথ জোনের গ্রুপ পর্বের ১৫ ম্যাচ, কোয়ার্টার ফাইনালের ২ ম্যাচ ও সেমিফাইনালের ১টি ম্যাচের আয়োজন করবে আর্জেন্টিনা।
অন্যদিকে কলম্বিয়াতে হবে নর্থ জোনের গ্রুপ পর্বে ১৫ ম্যাচ, কোয়ার্টার ফাইনালের ২ ম্যাচ, সেমিফাইনালের ১টি, তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ ও সবশেষ টুর্নামেন্টের পর্দা নামানো ফাইনাল ম্যাচ।
টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচেই খেলবে লিওনেল মেসির আর্জেন্টিনা। পরে গ্রুপের বাকি চার ম্যাচ ১৫ জুন উরুগুয়ে, ১৯ জুন প্যারাগুয়ে, ২২ জুন অস্ট্রেলিয়া এবং ২৭ জুন বলিভিয়ার বিপক্ষে।
কোপা আমেরিকার বর্তমান চ্যাম্পিয়ন ব্রাজিল নিজেদের প্রথম ম্যাচ খেলবে ১৩ জুন; ভেনেজুয়েলার বিপক্ষে। এরপর তাদের ম্যাচ ১৭ জুন পেরু, ২১ জুন কাতার, ২৪ জুন কলম্বিয়া ও ২৮ জুন একুয়েডরের বিপক্ষে।
সাউথ জোন: আর্জেন্টিনা, উরুগুয়ে, চিলি, বলিভিয়া, প্যারাগুয়ে ও অস্ট্রেলিয়া
নর্থ জোন: ব্রাজিল, ইকুয়েডর, কলম্বিয়া, কাতার, ভেনেজুয়েলা ও পেরু

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন