English

28 C
Dhaka
শনিবার, এপ্রিল ১৩, ২০২৪
- Advertisement -

মেসির ব্যালন ডি’অর জয়ের পেছনে ‘বিজ্ঞাপনের স্বার্থ জড়িত’!

- Advertisements -

বিশ্বকাপ জেতার পর গত বছর লিওনেল মেসি পেয়েছিলেন অষ্টম ব্যালন ডি’অর। বছরের শুরুতে ফিফার সর্বোচ্চ পুরস্কারও গেল তার দখলে। কিলিয়ান এমবাপ্পে ও আর্লিং হলান্ডকে টপকে ফিফা দ্য বেস্ট হয়েছেন মেসি।

মেসির হাতে ব্যালন ডি’অর পুরস্কার উঠেছিল আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানোর স্বীকৃতি হিসেবে। যা নিয়ে খুব একটা প্রশ্ন ওঠেনি। তবে ফিফা ‘দ্য বেস্ট’ জেতার ঘটনা ঠিকই বিতর্কের জন্ম দিয়েছে। অনেকের ধারণা, এবারের পুরস্কার জেতার যোগ্য দাবিদার ছিলেন ম্যানচেস্টার সিটির আর্লিং হলান্ড।

ব্যালন ডি’অরে চতুর্থ হয়েছিলেন কেভিন ডি ব্রুইনে এবং পঞ্চম হন রদ্রি। সেবার সিটির ‘ট্রেবল’ জেতার পথে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন রদ্রি। মৌসুমজুড়ে তার পারফরম্যান্স ছিল চোখধাঁধানো। দলের প্রয়োজনে নিয়মিত পারফর্ম করেছেন। এমনকি ইন্টার মিলানের বিপক্ষে চ্যাম্পিয়নস লিগ ফাইনালে একমাত্র গোলটিও এসেছিল তার কাছ থেকে।

যদিও রদ্রির নাম সেভাবে ফোকাসে আসেনি এবং তার জায়গা মেলেনি সেরা তিনেও। এবার এক সাক্ষাৎকারে ব্যক্তিগত শ্রেষ্ঠত্বের এই পুরস্কার নিয়ে কথা বলেছেন রদ্রি। এই পুরস্কারকে সমালোচনার তিরে বিদ্ধ করে রদ্রি বলেছেন, এর সঙ্গে বিপণন, অর্থ এবং বিজ্ঞাপনের স্বার্থ জড়িত। যে কারণে পুরস্কারগুলো যোগ্য হাতে ওঠে না।

ডেইলি মিররকে দেওয়া সাক্ষাৎকারে ব্যালন ডি’অরের সেরা তিনে না থাকা নিয়ে জানতে চাইলে রদ্রি বলেছেন, ‘আমি বিস্মিত নই। এটা স্বাভাবিক। ব্যক্তিগত এই পুরস্কারের ক্ষেত্রে বিষয়গুলো কীভাবে কাজ করে, তা আমি বেশ ভালোভাবেই বুঝতে পারি। এগুলো বিপণন, অর্থ এবং বিজ্ঞাপনের ভিত্তিতে দেওয়া হয়।’

স্প্যানিশ এই তারকা আরও বলেছেন, ‘এর আগেও এমন স্প্যানিশ মিডফিল্ডার ছিলেন, যারা যোগ্য হওয়ার পরও পুরস্কার পাননি। আমি কী বলছি বুঝতে পারছেন (হাসি)? ফুটবলে আমার কাছে যেটা গুরুত্বপূর্ণ, সেটা হলো সম্মিলিতভাবে আমি কী অর্জন করছি, সেটা।’

রদ্রি এবার মেসির সমান ভোটও পেয়েছিলেন। কিন্তু অধিনায়কদের ভোটে পিছিয়ে থাকায় শেষ পর্যন্ত জেতা হয়নি পুরস্কার। এ নিয়ে বিতর্কও হয়েছে বেশ।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন