English

27 C
Dhaka
সোমবার, মে ৬, ২০২৪
- Advertisement -

এবার অভিধানে যুক্ত হলো কিংবদন্তি পেলের নাম

- Advertisements -

কিংবদন্তি পেলে নেই। কিন্তু তার নামটি লেখা রয়েছে স্বর্ণাক্ষরে। ফুটবলের কথা উঠলেই চলে আসে পেলের নাম। ফুটবল সম্রাটের নামটি এখন যুগের পর যুগ অভিধানেও দেখবে পরবর্তী প্রজন্ম।

ব্রাজিলিয়ান ফুটবল কিংবদন্তিকে বিশেষ এই সম্মাননা দেওয়ার বিষয়ে সাক্ষর অভিযানে ১ লাখ ২৫ হাজারের বেশি মানুষ একমত হয়েছেন। বুধবার মাইকেলিস অভিধানে তার নাম যোগ করার ঘোষণাটি একটি প্রচারের মাধ্যমে স্বীকৃতি পায়।

Advertisements

ব্রাজিলের অভিধানে এখন থেকে পেলের নামটি শোভা পাবে ‘বিশেষণ’ হিসেবে। যার অর্থ হলো, ‘অতুলনীয়, অনন্য এবং বিস্ময়কর’।

অভিধানে বলা হয়েছে, ‘অসাধারণ কেউ বা যার গুণমান, দক্ষ এবং শ্রেষ্ঠত্ব অতুলনীয়। সেই পেলের মতো। তাকেই পেলে বলা হবে। অতুলনীয়, অনন্য এবং বিস্ময়করকে এখন থেকে পেলে বলা হবে।’

উদাহরণ হিসাবে বলা হয়েছে, এবার থেকে শ্রেষ্ঠদের বলা হবে তিনি বাস্কেটবলের পেলে, তিনি টেনিসের পেলে, তিনি ব্রাজিলিয়ান থিয়েটারের পেলে বা তিনি চিকিৎসার পেলে।

Advertisements

কোলন ক্যান্সারের সঙ্গে লড়াইয়ের পর গত ডিসেম্বরে ৮২ বছর বয়সে মারা যান পেলে। ব্রাজিলের হয়ে রেকর্ড তিনবার (১৯৫৮, ১৯৬২, ১৯৭০) বিশ্বকাপ জেতাসহ অনন্য সব রেকর্ডের মালিক পেলে। ৭৭ গোল করে তিনি ব্রাজিলের সর্বকালের শীর্ষ গোলদাতাদের তালিকায়।

ক্যারিয়ারের বেশিরভাগ সময় খেলা পেলে যে ক্লাবে খেলেছেন; সেই সান্তোস এফসি, পেলে ফাউন্ডেশন এবং অনেক ব্রাজিলিয়ান দেশের অন্যতম জনপ্রিয় অভিধানের প্রকাশকদের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।

পেলের নাম সোশ্যাল মিডিয়াতে ঘোষণার পরে জানানো হয়েছে, ‘কিছুতে সেরাকে বোঝাতে যে অভিব্যক্তিটি ইতিমধ্যেই ব্যবহার করা হয়েছিল, তা অভিধানের পাতায় চিরন্তন। আমরা একসঙ্গে ইতিহাস গড়লাম এবং পর্তুগিজ ভাষায় ফুটবল রাজার নাম ঢুকিয়ে দিলাম। পেলে মানেই দ্য বেস্ট।’

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন