English

29 C
Dhaka
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
- Advertisement -

পেলের নামে স্টেডিয়ামের নামকরণ করলো ব্রাজিলের প্রতিবেশি দেশ

- Advertisements -

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফ্যান্তিনোর আহ্বানে সাড়া দিয়ে সবার আগে পেলের নামে একটি স্টেডিয়ামের নামকরণ করেছিলো কেপভার্দে। এবার সে তালিকায় যুক্ত হলো লাতিন আমেরিকান দেশ কলম্বিয়া। পেলের নামে একটি স্টেডিয়ামের নামকরণ করল ব্রাজিলের প্রতিবেশিরা।

সদ্য মৃত্যুবরণ করা ব্রাজিল কিংবদন্তির শেষকৃত্যে অংশ নিয়ে ফিফা সভাপতি তাদের প্রতিটি সদস্য দেশকে অনুরোধ করেছিলেন পেলের নামে একটি স্টেডিয়ামের নামকরণ করার। এ নিয়ে একটি আনুষ্ঠানিক প্রস্তাব ফিফা থেকে পাঠানোর কথাও বলেছিলেন তিনি। ইনফ্যান্তিনোর এই আহ্বানে এখনও পর্যন্ত এগিয়ে এল দু’টি দেশ। তবে এ নিয়ে কোনো আওয়াজ নেই লিওনেল মেসির দেশ আর্জেন্টিনায়।

কলম্বিয়ার দক্ষিণের একটি প্রদেশের গভর্নর ঠিক করেছেন, সেই অঞ্চলের একটি স্টেডিয়ামের নাম রাখা হবে পেলের নামে। হুয়ান গিলের্মো হুলুয়াগে নামে ওই গভর্নর জানিয়েছে, ভিলাভিসেনসিও শহরের একটি স্টেডিয়ামকে এবার থেকে ডাকা হবে ‘বেলো হরাইজন্তে রেই পেলে’ নামে। রেই পেলের শব্দের অর্থ রাজা পেলে। স্প্যানিশ ভাষায় বেলো হরাইজন্তের অর্থ সুন্দর আকাশ। গভর্নর হুলুয়াগা বলেছেন, ‘পেলে কে ছিলেন, সেটা জানা দরকার ভবিষ্যৎ প্রজন্মের।’

১৯৫৮ সালে এই স্টেডিয়ামটি উদ্বোধন করা হয়। ১৫ হাজার দর্শক বসতে পারেন স্টেডিয়ামটিতে। দ্বিতীয় বিভাগের ক্লাব লানেরোস এই মাঠটি ব্যবহার করে। ব্রাজিলের উত্তর-পূর্বের শহর মাসেইয়োর একটি স্টেডিয়াম অনেকদিন ধরেই রয়েছে পেলের নামে। প্রতিবেশী দেশ আর্জেন্টিনা বা ইউরোপের কোনো দেশ এখনও এ ব্যাপারে কোনও কিছু জানায়নি।

গত সোমবার পেলেকে শেষ শ্রদ্ধা জানাতে গিয়ে ইনফান্তিনো বলেন, ‘বিশ্বের সব ফুটবল খেলুড়ে দেশকে আমরা বলব তাদের দেশের একটি স্টেডিয়ামের নাম পেলের নামে রাখতে।’

২৪ ঘণ্টা জেগে পেলেকে সম্মান জানিয়েছে ব্রাজিল। স্যান্টোসের ভিলা বেলমিরো স্টেডিয়ামে রাখা ছিল পেলের মরদেহ।

পেলের মরদেহে সম্মান জানিয়ে ইনফান্তিনো বলেছিলেন, ‘এখানে সবাই শোকার্ত। পেলে গোটা বিশ্বের কাছেই ফুটবলের প্রতিক।’ পেলের জন্য ফিফা তাদের পতাকা অর্ধনমিত করে রেখেছিল গত শুক্রবার। গত সোমবার থেকে যে শ্রদ্ধা জানানো চলছে, তা শেষ হয়েছে মঙ্গলবার।

পেলেই এক মাত্র ফুটবলার, যিনি তিনবার বিশ্বকাপ জিতেছেন। ফিফা তাকে বিশ শতকের সেরা ফুটবলার বলে ঘোষণা করেছিল। দীর্ঘদিন ক্যান্সারের সঙ্গে লড়াই করে পেলে মৃত্যুবরণ করেন ৩০ ডিসেম্বর।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন