English

36 C
Dhaka
মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
- Advertisement -

ফিফায় হ্যাটট্রিকের পথে ইনফান্তিনো

- Advertisements -

গোটা বিশ্বের ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। বিশ্বের সর্ববৃহৎ ক্রীড়া সংগঠনটি ১৯০৪ সালের ২১ মে প্রতিষ্ঠা লাভ করে। আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতার সর্বোচ্চ এই সংস্থার বর্তমান সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। তিনি এখন টানা দ্বিতীয় মেয়াদে দায়িত্ব পালন করছেন। অনেকে মনে করছিল ফিফায় হয়ত ইনফান্তিনো যুগের শেষ হতে যাচ্ছে। তবে সব গুঞ্জনকে মিথ্যা প্রমাণ করে হ্যাটট্রিক তৃতীয় মেয়াদে একই পদে বসতে যাচ্ছেন ফুটবলের প্রধান এই কর্তা।

আগামী বছরের মার্চ মাসের ১৬ তারিখ রুয়ান্ডার রাজধানী কিগালিতে অনুষ্ঠিত হবে ফিফার ৭৩তম কংগ্রেস। সেখানেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় পুনরায় সভাপতি হিসেবে নির্বাচিত হবেন জিয়ান্নি ইনফান্তিনো।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) রাতে বিশ্ব ফুটবরের নিয়ন্ত্রক সংস্থা-ফিফা ইনফান্তিনোর নিয়োগের বিষয়টি এক বিবৃতির মাধ্যমে জানায়।

বিবৃতিতে ফিফা জানায়, ‘গত মার্চে নির্বাচন আহ্বান করা হয়েছিল। এরপর ফিফার সব সদস্য দেশ মিলে কেবল ইনফান্তিনোকেই প্রার্থী হিসেবে প্রস্তাব করে। তার আর কোনো প্রতিদ্বন্দ্বী নেই। সে কারণেই আগামী বছর সভাপতি নির্বাচিত হতে যাচ্ছেন ইনফান্তিনো। ফিফার আগামী কংগ্রেসে আনুষ্ঠানিকভাবে ইনফান্তিনো তৃতীয় মেয়াদে দায়িত্ব গ্রহণ করবেন।’

অবশ্য একাধিক মেয়াদে ফিফায় সভাপতি থাকার বিষয়টি এবারই নতুন কিছু নয়। ইনফান্তিনোর আগে টানা ১৭ বছর ধরে ফুটবলের সর্বোচ্চ সংস্থাটির প্রধান ছিলেন। পরে ২০১৫ সালে ফিফার সভাপতির দায়িত্ব হারান তিনি। তার পর থেকেই ইনফান্তিনো এই দায়িত্ব পালন করছেন।

ইনফান্তিনো ২০১৬ সালে প্রথমবার ফিফার সভাপতি নির্বাচিত হন। এরপর ২০১৯ সালে আরও একবার ফিফার সভাপতি হন তিনি। ২০২৩ সালের কনগ্রেসে তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসতে যাচ্ছেন এই কর্মকর্তা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন