English

23 C
Dhaka
সোমবার, মে ৬, ২০২৪
- Advertisement -

ব্যালন ডি’অরের সঙ্গে যুক্ত হলো উয়েফা

- Advertisements -
Advertisements

বিশ্বের সেরা ফুটবলারের পুরস্কার ব্যালন ডি’অর এতদিন এককভাবে দিয়ে আসছিল ফরাসি সাময়িকী ‘ফ্রান্স ফুটবল।’ এখন থেকে তাদের সঙ্গে যুক্ত হবে ইউরোপের ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা উয়েফা। আগামী বছর থেকে একীভূত হয়ে ব্যালন ডি’অর পুরস্কার দেবে ফরাসি সাময়িকী।

Advertisements

এর আগে ফিফার সঙ্গে যৌথভাবে ২০১০ সাল থেকে এই পুরস্কার প্রদান করতো ফ্রান্স ফুটবল। ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থার সঙ্গে চুক্তি শেষ হয়ে যাওয়ায় ২০১৬ সাল থেকে এককভাবে এ পুরস্কার প্রদান করে আসছিল তারা। এবার একসঙ্গে ব্যালন ডি’অর প্রদান করবে ফ্রান্স ফুটবল ও উয়েফা।

সম্প্রতি এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করে ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (উয়েফা)। ফ্রান্স ফুটবল এবং ফরাসি সংবাদমাধ্যম ‘লেকিপে’র মালিক প্রতিষ্ঠান গ্রুপ আমোরির সঙ্গে ২০২৪ সাল থেকে যৌথভাবে ব্যালন ডি’অর আয়োজন করবে তারা।

আগামী বছর ব্যালন ডি’অরে যুক্ত হবে দুটি নতুন পুরস্কার। সেরা নারী ও পুরুষ কোচ। ব্যালন ডি’অরে যুক্ত হওয়ায় উয়েফা আগামী বছর থেকে আর দিবে না বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার। তার পরিবর্তে আগামী বছর উয়েফার প্রতিটি ক্লাব প্রতিযোগিতার জন্য মৌসুমের সেরা খেলোয়াড়ের পুরস্কার প্রদান করবে।

ফ্রান্স ফুটবল ১৯৫৬ সাল থেকে ব্যালন ডি’অর পুরস্কার প্রচলন করে। ১৯৯৪ সাল পর্যন্ত পুরস্কারটি শুধু ইউরোপের খেলোয়াড়দেরই দেওয়া হতো। এরপর থেকে ইউরোপে খেলা বিশ্বের যেকোনো খেলোয়াড়ের জন্য পুরস্কারটি উন্মুক্ত করে দেওয়া হয়। আর ২০০৭ সাল থেকে পুরস্কারটি দেওয়া শুরু হয় বিশ্বের সেরা ফুটবলারকে।

চলতি বছর ব্যালন ডিঅ’র পুরস্কার জিতেছেন যথাক্রমে লিওনেল মেসি ও আইতানো বনমাতি। আর্জেন্টাইন তারকা মেসির এটি রেকর্ড অষ্টম ব্যালন ডি’অর, আর স্প্যানিশ মিডফিল্ডার বনমাতির প্রথম।

দেশ হিসেবে সর্বোচ্চ ৮টি ব্যালন ডি’অর আর্জেন্টিনার ঘরে। দ্বিতীয় সর্বোচ্চ ৭টি শিরোপা ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ডস ও পর্তুগালের। তৃতীয় সর্বোচ্চ ৫টি শিরোপা ইতালি, ব্রাজিল ও ইংল্যান্ডের।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন