English

23 C
Dhaka
মঙ্গলবার, ফেব্রুয়ারি ৭, ২০২৩
- Advertisement -

জ্বরে মুখে রুচি ফেরাতে যা করবেন

- Advertisements -

শীতকালে কিছু সংক্রমণ লেগেই থাকে। এ সময় অনেকেই সর্দি, কাশি, জ্বরের সমস্যায় ভোগেন। জ্বর হলে মুখের স্বাদ হারিয়ে যায়। কম-বেশি সবাই এই সমস্যার মুখোমুখি হয়েছেন। এই সময়ে পেটে খিদে থাকার সত্ত্বেও খাবারের প্রতি একটা অনীহা তৈরি হয়। মুখে অরুচি চলে আসে। অনেকেই মুখের রুচি আনতে বিভিন্ন ধরনের খাবারের ওপর ভরসা রাখেন।

লবণ পানি দিয়ে কুলিকুচি

মুখের রুচি আনতে প্রতিদিন একবার করে লবণ পানি দিয়ে কুলিকুচি করতে পারেন। হালকা গরম পানি দিয়ে দিনে দুইবার কুলিকুচি করুন। লবণে থাকা অ্যান্টিসেপ্টিক গুণ জ্বরের কারণে মুখের ভিতরে জন্ম নেওয়া ব্যাক্টেরিয়াগুলো মেরে ফেলে। সঙ্গে গলাব্যথা থাকলে তাও দূর হবে।

সবজির স্যুপ শীতকালে বাজারে উঠেছে নানা রকম মৌসুমি সবজি। শাকসবজি মাত্রেই উপকারী। ভিটামিন, ফাইবার, খনিজ পদার্থ, কার্বোহাইড্রেট সমৃদ্ধ নানা রকম সবজি দিয়ে বাড়িতেই তৈরি করে নিতে পারেন স্যুপ। এতে মুখের তিতকুটে ভাবও চলে যায়। জ্বর সারাতেও এই স্যুপ খুব গুরুত্বপূর্ণ। স্যুপ খেলে গলায় আরামও পাবেন।

অ্যালোভেরার রস শীতকালে ত্বকের যত্নে অ্যালোভেরার মতো উপকারী আর কিছু নেই। অ্যান্টি-অক্সিড্যান্ট, অ্যান্টিইনফ্ল্যামেটরি, অ্যান্টিমাইক্রোবায়াল উপাদান সমৃদ্ধ অ্যালোভেরা মুখের রুচি ফেরাতে ভরসা রাখতে পারেন। রোজ সকালে একবার করে খেতে পারেন অ্যালোভেরার রস। এতে মুখের রুচি দ্রুত ফিরবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন