English

29 C
Dhaka
বৃহস্পতিবার, জুলাই ২৫, ২০২৪
- Advertisement -

দেশে মানসিক রোগীর সংখ্যা বাড়ছে: স্বাস্থ্যমন্ত্রী

- Advertisements -

দেশে মানসিক রোগীর সংখ্যা বাড়ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, মানসিক রোগ কেন হয় আমাদেরকে সে দিকটায় এখন থেকেই নজর দিতে হবে। করোনা ভাইরাস কিন্তু মানসিক রোগও বাড়িয়ে দিয়েছে। করোনার কারণে অনেককে প্রিয়জনকে হারিয়েছেন, অনেকে চাকরি এবং ব্যবসা হারিয়েছেন। এই কারণেও মানসিক রোগ বেড়েছে।

Advertisements

মঙ্গলবার দুপুরে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে পরিবার পরিকল্পনা অধিদপ্তরাধীন ৫০০টি ‘মডেল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র’ উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।
জাহিদ মালেক বলেন, ওয়ার্ল্ড মেন্টাল হেলথ সামিটে আমাদের দেশের করোনা নিয়ন্ত্রণ এবং টিকাদানের সফলতার প্রশংসা করেছেন। অন্যদিকে তারা এটাও বলেছেন আপনাদের দেশে মানসিক রোগীর সংখ্যা বাড়ছে। সুতরাং আমাদেরকে এদিকটাও খেয়াল রাখতে হবে।

ডেঙ্গু প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বর্তমানে দেশে ডেঙ্গুর প্রকোপ বেড়েছে। সব জেলাতেই এখন ডেঙ্গু রোগী পাওয়া যাচ্ছে। ডেঙ্গু রোগীর সংখ্যা না কমলে ডেঙ্গুতে মৃত্যু কমবে না। ডেঙ্গু রোগীর সংখ্যা কমাতে হলে মশা নিধন করতে হবে।

Advertisements

সবাই যেন তাদের নিজেদের বাসাবাড়ি এবং আঙ্গিনা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখেন। রাতে যেন মশারী ব্যবহার করে। মশার কামড় থেকে যেন নিজে এবং পরিবারকে সবাই রক্ষা করে। মশা যেসব ডোবা এবং নালায় জন্মাচ্ছে, সেগুলোতে মশা নিধন কীটনাশক স্প্রে করার আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী।

অনুষ্ঠানে স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব মো. সাইফুল হাসান বাদলের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার, সন্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মো. খুরশিদ আলম।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ অধিদপ্তরের মহাপরিচালক শাহানারা বানু (এনডিসি গ্রেড-১)।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন