English

29 C
Dhaka
রবিবার, সেপ্টেম্বর ২৫, ২০২২
- Advertisement -

নারীর তুলনায় পুরুষের উচ্চ রক্তচাপে ভোগার হার বেশি

- Advertisements -

নারীর তুলনায় পুরুষের মধ্যে উচ্চ রক্তচাপে ভোগার হার তুলনামূলকভাবে বেশি। ৩৬ শতাংশ মানুষ স্থূলতার ঝুঁকিতে রয়েছে।

গতকাল বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশ ও সাউথ এশিয়া ফিল্ড এপিডেমিওলজি অ্যান্ড টেকনোলজি নেটওয়ার্ক (সেফটিনেট) বাংলাদেশের যৌথ উদ্যোগে ‘বাংলাদেশের নগর স্বাস্থ্য ব্যবস্থায় উচ্চ রক্তচাপ ও স্থূলতার ঝুঁকি’ শীর্ষক গবেষণার ফলাফলে এ তথ্য তুলে ধরা হয়।

Advertisements

বাংলাদেশের নগর জনস্বাস্থ্য ব্যবস্থা শক্তিশালীকরণ প্রকল্পের আওতায় পরিচালিত এই গবেষণায় প্রায় ৫০ হাজার মানুষের উচ্চ রক্তচাপ এবং স্থূলতা নির্ণয় ও ঝুঁকি যাচাই করা হয়।

নারায়ণগঞ্জ, কুমিল্লা, ময়মনসিংহ ও রংপুর সিটি করপোরেশন এলাকায় এই গবেষণা পরিচালিত হয়।
গবেষণায় দেখা যায়, ওই চারটি সিটি করপোরেশন এলাকার ২৩ শতাংশ মানুষ উচ্চ রক্তচাপে ভুগছে। এর মধ্যে রংপুরের মানুষের মধ্যে উচ্চ রক্তচাপের রোগীর সংখ্যা সবচেয়ে বেশি। এসব এলাকার আরো ১৪ শতাংশ মানুষ ভবিষ্যতে উচ্চ রক্তচাপের ঝুঁকিতে রয়েছে। উচ্চ রক্তচাপের ঝুঁকিতে থাকা মানুষের হার সবচেয়ে বেশি কুমিল্লায়, ২৩ শতাংশ। সবচেয়ে কম ময়মনসিংহে, ৬ শতাংশ।

Advertisements

অনুষ্ঠানে প্রধান অতিথি ঢাকা সিটি করপোরেশনের সাবেক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা মেজর জেনারেল (অব.) ডা. মো. নাসির উদ্দিন বলেন, নগর পর্যায়ে স্বাস্থ্য নিয়ে কাজ করা সহজ নয়। শহরবাসীর স্বাস্থ্য নিয়েও খেয়াল রাখতে হবে।

গবেষণার ফলাফল প্রকাশের পর এই প্রকল্পের আওতায় বছরব্যাপী আয়োজিত অ্যাপ্লায়েড এপিডেমিওলজি অ্যান্ড পাবলিক হেলথ ম্যানেজমেন্ট ফেলোশিপ কোর্সের সার্টিফিকেট দেওয়া হয়। দেশের ১২টি সিটি করপোরেশনের হেলথ অফিসার ও সেভ দ্য চিলড্রেনের নিয়োগ করা ১৫ জন জনস্বাস্থ্য রোগতত্ত্ব বিশেষজ্ঞরা এই ফেলোশিপ কোর্সে অংশ নেন।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং ইউএস সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল ও প্রিভেনশনের (ইউএস সিডিসি) অর্থায়নে পরিচালিত ‘বাংলাদেশের নগর জনস্বাস্থ্য ব্যবস্থা শক্তিশালীকরণ প্রকল্প’টি দেশের ১২টি সিটি করপোরেশনের স্বাস্থ্যব্যবস্থা উন্নয়নের লক্ষ্যে বাস্তবায়িত হচ্ছে। উচ্চ রক্তচাপ ও স্থূলতা শনাক্তকরণের পাশাপাশি শিশুদের অপুষ্টি যাচাই, গৃহস্থালি বর্জ্য পৃথককরণ, মাতৃ ও শিশু স্বাস্থ্য উন্নয়ন, ডেঙ্গু বিস্তার রোধের মতো বিভিন্ন বিষয়ে দেশের অন্যান্য সিটি করপোরেশনে জনস্বাস্থ্যবিষয়ক ক্যাম্পেইন পরিচালিত হয়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন