English

35 C
Dhaka
রবিবার, এপ্রিল ২১, ২০২৪
- Advertisement -

বদহজমের সমস্যা কিছুতেই কমছে না?

- Advertisements -

নাসিম রুমি: প্রকৃতিতে এখন বসন্তকাল চলছে। বসন্তকাল মানেই বিভিন্ন ধরনের সংক্রমণের ঝুঁকি। বয়স্ক এবং শিশুদের মধ্যে এই ঝুঁকি বেশি দেখা যায়। বিভিন্ন ধরনের সংক্রমণ কমাতে ভরসা রাখতে পারেন আমলকির উপর। আজকাল অনেকেই সকালে খালিপেটে বাজার থেকে কেনা আমলকির রস খান। তবে পুষ্টিবিদরা বলছেন, আমলকির রসের চেয়ে গোটা আমলকির পুষ্টিগুণ অনেক বেশি। বসন্তে রোগবালাইয়ের ঝুঁকি কমাতে আমলকি কেন খাবেন জেনে নিন।

১. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন সি-র যথেষ্ট ভূমিকা রয়েছে। ঋতু পরিবর্তনের ফলে যে ধরনের সংক্রমণ হয়, তা রুখে দিতে পারে আমলকি।

Advertisements

২. আমলকিতে থাকা পলিফেনল, ফ্ল্যাভোনয়েড, ট্যানিনের মতো অ্যান্টি-অক্সিড্যান্ট অক্সিডেটিভ স্ট্রেস নিয়ন্ত্রণ করে এবং দেহের কোষ নষ্ট হয়ে যাওয়া রোধ করতে পারে।

৩. অনেকেই হজমের সমস্যা কমাতে নিয়মিত অ্যান্টাসিড খান। নিয়মত একটি করে আমলকি খেলেই এই ধরনের হজম সংক্রান্ত সমস্যা নির্মূল করা যায়। এমনকি, কোষ্ঠকাঠিন্যের কষ্ট থেকেও মুক্তি দিতে পারে আমলকি।

Advertisements

৪. ওজন ঝরানোর প্রথম শর্ত হল, বিপাকহার উন্নত করা। আমলকির মধ্যে যে পরিমাণ ভিটামিন সি রয়েছে, তা বিপাকহার বাড়িয়ে দিতে যথেষ্ট।

৫. আমলকি অ্যান্টি-অক্সিড্যান্টের উৎস। এই অ্যান্টি-অক্সিডেন্ট তারুণ্য ধরে রাখতে, ত্বকের কোলাজেন সিন্থেসিস বাড়িয়ে তুলতে সাহায্য করে। ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতেও সাহায্য করে এই ফল।

৬. বিভিন্ন গবেষণায় দেখা গেছে, প্রত্যক্ষ ভাবে না হলেও রক্তে শর্করার ভারসাম্য বজায় রাখতে পরোক্ষ ভাবে সাহায্য করে আমলকি। ইনসুলিন হরমোনের উৎপাদন এবং ক্ষরণের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে এই ভেষজ।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন