English

29 C
Dhaka
রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
- Advertisement -

করোনাভাইরাস: দেশে প্রথম রোগী শনাক্তের চার বছর আজ

- Advertisements -
দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। এরপর চার বছর কেটে গেলেও করোনা নামের প্রাণঘাতী ভাইরাসটি নির্মূল হয়নি। এখন প্রতিদিন গড়ে শনাক্ত হচ্ছে ৪০ জনের বেশি। সপ্তাহে গড়ে মৃত্যু এক থেকে দুজন।
 তবে তা প্রকৃত চিত্র নয় বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাঁরা বলছেন, ক্রমাগত রূপান্তরে (মিউটেশন) করোনাভাইরাসের তীব্রতা হারিয়ে যাচ্ছে। এতে সারা বিশ্বে এটি নিয়ন্ত্রণে রয়েছে। তবে এখনো সংক্রমণ ঘটছে।
অতি প্রয়োজন ছাড়া কেউ করোনা পরীক্ষা না করায় সঠিক তথ্য জানা যাচ্ছে না।
সংক্রামক রোগ বিশেষজ্ঞ অধ্যাপক  ডা. বে-নজির আহমেদ কালের কণ্ঠকে বলেন, ‘কভিড শিখিয়ে গেছে, স্বাস্থ্যকে কোনোভাবে অবজ্ঞা করা যাবে না। কিন্তু আমরা দেখেছি ধীরে ধীরে আমাদের এডিবিতে বার্ষিক উন্নয়ন পরিকল্পনায় বরাদ্দ কমে গেছে। অর্থাৎ করোনা থেকে আমরা খুব বেশি কিছু শিক্ষা নিতে পারিনি।যে কারণে স্বাস্থ্য খাত আবার অবহেলিত।’
প্রথম রোগী শনাক্তের চার বছর : ২০২০ সালের ৮ মার্চ সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট থেকে প্রথমবারের মতো জানানো হয় বাংলাদেশে তিনজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এর মধ্যে একজন নারী ও দুজন পুরুষ। প্রথম দিকে মানুষের ছিল উৎকণ্ঠা, উদ্বেগ, ভাইরাস সম্পর্কে তথ্য না থাকা, গুজব, কোনো ওষুধ বা টিকা না থাকা সব মিলিয়ে দিশাহারা অবস্থা। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর।

২০২০ সালে দেশে করোনা শনাক্ত হয় পাঁচ লাখ ১৩ হাজার ৫১০ জন। মৃত্যু সাত হাজার ৫৫৯ জনের। ২০২১ সালে শনাক্ত হয় ১০ লাখ ৭২ হাজার ২৯ জন। মৃত্যু ২০ হাজার ৫১৩ জনের। ওই বছর সর্বোচ্চ ১৬ হাজার ২৩০ জন শনাক্ত হয় ২৮ জুলাই। ২০২২ সালে শনাক্ত হয় চার লাখ ৫১ হাজার ৫৮৬ জন। মৃত্যু এক হাজার ৩৬৮ জনের। গত বছর ২০২৩ সালে শনাক্ত হয় ৯ হাজার ১৮৯ জন। মৃত্যু ৩৭ জনের।

প্রথম দুই বছরে ৭৮% সংক্রমণ : স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, দেশে এ পর্যন্ত মোট শনাক্ত কভিড রোগীর সংখ্যা ২০ লাখ ৪৮ হাজার ৭৯৮ জন। মৃত্যু হয়েছে ২৯ হাজার ৪৯১ জনের। শনাক্তের প্রথম দুই বছরে সংক্রমণ হয় ৭৮ শতাংশ রোগী। আর মৃত্যু হয় ৯৫ শতাংশের। মারা যাওয়া এসব মানুষের মধ্যে ৯১ শতাংশের বয়স ৪০ বছরের বেশি।

শনাক্ত বেড়ে প্রায় ৪ গুণ : দেশে গত এক দিনে ৪৫ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে চলতি বছরে দুই হাজার ৮৯৪ জনের দেহে ভাইরাসটি শনাক্ত হয়েছে। আগের বছর ২০২৩ সালে একই সময়ে শনাক্ত হয় ৭৫৪ জন। অর্থাৎ গত বছরের তুলনায় করোনা শনাক্ত বেড়েছে চার গুণ। এদিকে চলতি বছরে করোনায় ১৪ জনের মৃত্যু হয়েছে। আগের বছর একই সময়ে মৃত্যু হয়েছিল পাঁচজনের, যা গত বছরের তুলনায় প্রায় তিন গুণ।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন