English

32 C
Dhaka
শুক্রবার, মে ৩, ২০২৪
- Advertisement -

চোখের পাতায় কি ফোঁড়া হতে পারে?

- Advertisements -

চোখের পাতায় একটি সমস্যা অনেকেরই দেখা যায়। সেটা হলো ফোঁড়া হওয়া। অনেকের মনেই প্রশ্ন জাগে, এই ফোঁড়া আসলে আঞ্জনি না কি ব্রণ?

Advertisements

চিকিৎসকেরা বলছেন, চোখের উপরের বা নিচের পাতায় তৈলগ্রন্থি থাকে। সেই গ্রন্থির মধ্যে ব্যাক্টেরিয়া প্রবেশ করল এক ধরনের ফুসকুড়ি হয়। চিকিৎসা পরিভাষায় যার নাম স্টাই। আবার, চোখের পাতায় থাকা তৈলগ্রন্থি এবং অশ্রুগ্রন্থির মুখ কোনো কারণে বন্ধ হয়ে গেলেও ফুসকুড়ির মতো উপসর্গ দেখা যায়। তবে স্টাই-এর চেয়ে তা আকারে খানিকটা বড় হয়।

পোশাকি নাম কোলেজিয়ান। কিন্তু চোখের পাতার কোণে বা নিচে এক ধরনের অতিরিক্ত চামড়া দেখা যায়। দেখতে কিন্তু একেবারেই ফুসকুড়ির মতো নয়। অনেকটা হলুদ রঙের এই অংশটি আসলে এক প্রকার ফ্যাট। চিকিৎসা পরিভাষায় যার নাম জানথেলাজমা। রক্তে খারাপ কোলেস্টেরল বাড়লে অনেকের চোখেই এই লক্ষণ ফুটে ওঠে।

Advertisements

সাধারণত চোখে কাপড় দিয়ে শুকনো গরম সেঁক দিলেই এই ধরনের ফুসকুড়ি কমে যাওয়ার কথা। চোখের ব্যাক্টেরিয়ার সংক্রমণ এবং প্রদাহ কমলেই এই সমস্যা অনেকটা নিয়ন্ত্রণে আসে।

তা ছাড়া চোখের সংক্রমণ নিয়ন্ত্রণ করতে চাইলে পরিচ্ছন্নতার দিকে নজর দিতে হবে। কিন্তু ব্রণ ভেবে খোঁচা দেয়া যাবে না। প্রয়োজনে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন