English

34 C
Dhaka
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
- Advertisement -

প্রতিস্থাপিত লিভার সক্রিয় থাকতে সক্ষম ১০০ বছর: গবেষণা

- Advertisements -
Advertisements
Advertisements

যকৃৎ বা লিভার প্রতিস্থাপন আধুনিক চিকিৎসাবিজ্ঞানের অন্যতম বড় অগ্রগতি। মানুষের জীবন রক্ষাকারী এই ব্যবস্থা বেশ আগেই আশার আলো জুগিয়েছে। এবার যকৃৎ নিয়ে নতুন একটি গবেষণা বিশেষজ্ঞদের মধ্যে বেশ চাঞ্চল্য তৈরি করেছে। বলা হচ্ছে, প্রতিস্থাপিত যকৃতের মধ্যে কিছু এক শ বছরেরও বেশি বয়স পর্যন্ত ক্রিয়াশীল থাকার মানদণ্ড পূরণ করতে পেরেছে।

১৯৯০ থেকে ২০২২ সাল পর্যন্ত দুই লাখ ৫৩ হাজার ৪০৬টি যকৃৎ নিয়ে গবেষণা করা হয়। এর মধ্যে ২৫টির মতো এক শ বছরেরও বেশি সময় পর্যন্ত সক্রিয়তা দেখিয়েছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের গবেষকরা প্রতিস্থাপন বিষয়ক এই গবেষণা পরিচালনা করেন।

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব টেক্সাসের (ইউটি) সাউথওয়েস্টার্ন মেডিক্যাল স্কুলের শিক্ষার্থী এবং গবেষণার প্রধান লেখক ইয়াস কাদাকিয়া বলেন, ‘আমরা প্রতিস্থাপনের আগের অবস্থায় টিকে থাকা পর্যবেক্ষণ করেছি। দাতার বয়স থেকে শুরু করে গ্রহীতার দেহে এটি কত সময় সক্রিয় থাকে তা আবশ্যিকভাবে দেখা হয়েছে। ’

সংশ্লিষ্ট গবেষকরা জানান, এক শ বছরেরও বেশি সময় সক্রিয় থাকা যকৃত্গুলো ছিল বয়স্ক দাতাদের। এক শ বছর পর্যন্ত ক্রিয়াশীল যকৃতের দাতাদের গড় বয়স যেখানে ৮৪.৭, সেখানে সক্রিয়তায় এক শ বছর ছুঁতে না পারা যকৃতের দাতাদের গড় বয়স ছিল ৩৮.৫ বছর।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন