English

34 C
Dhaka
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
- Advertisement -

ভয়ঙ্কর ওমিক্রন: চরম সতর্কবার্তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

- Advertisements -

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন নিয়ে আবারও সতর্ক করলো। সংস্থাটি সতর্ক করে বলেছে, আগামী ছয় থেকে আট সপ্তাহের মধ্যেই ইউরোপের অর্ধেক মানুষ ওমিক্রনে আক্রান্ত হবে।

এ ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপীয় অঞ্চলের পরিচালক ডা. হ্যান্স ক্লাগ বলেন, পশ্চিম থেকে পূর্ব ইউরোপে ওমিক্রনের ঢেউয়ে পুরো অঞ্চল ছেয়ে যাচ্ছে। সংক্রমণ বাড়ার পেছনে করোনাভাইরাসের ডেল্টা ধরন তো আছেই তার মধ্যে ওমিক্রন পরিস্থিতি আরও খারাপ করছে।

২০২২ সালের প্রথম সপ্তাহেই ইউরোপজুড়ে নতুন করে ৭০ লাখ সংক্রমণ শনাক্ত হয়। এর ওপর ভিত্তি করেই আগামী কয়েক সপ্তাহে ইউরোপের সামগ্রিক অবস্থা সম্পর্কে ধারণা প্রকাশ করা হয়েছে।

দুই সপ্তাহের ব্যবধানে সংক্রমণ দ্বিগুণের বেশি লক্ষ্য করা গেছে। এক সংবাদ সম্মেলনে ডা. হ্যান্স ক্লাগ বলেন, পশ্চিম থেকে পূর্বে ওমিক্রনের কারণে নতুন সংক্রমণের জোয়ার শুরু হয়েছে। ২০২১ সালের শেষ পর্যন্ত বিভিন্ন দেশ ডেল্টার সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার চেষ্টা করছিল। কিন্তু তার মধ্যে ওমিক্রন এসে সংক্রমণ আরও বাড়িয়ে দিয়েছে।

সিয়াটলভিত্তিক হেলথ মেট্রিক্স অ্যান্ড এভাল্যুয়েশন ইন্সটিটিউটের পূর্বাভাস তুলে ধরে হ্যান্স ক্লুগ বলেন, আগামী ছয় থেকে আট সপ্তাহে এই অঞ্চলের জনসংখ্যার ৫০ শতাংশের বেশি মানুষ ওমিক্রনে আক্রান্ত হবে।

তিনি বলেন, পশ্চিম ইউরোপের দেশগুলো থেকে বলকান অঞ্চলের দেশগুলোতে ভাইরাসটি ছড়িয়ে পড়তে থাকায় ইউরোপ এবং মধ্য এশিয়ার দেশগুলো চরম চাপের মধ্য দিয়ে যাচ্ছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন