English

29 C
Dhaka
বুধবার, মে ৮, ২০২৪
- Advertisement -

মানসিক চাপ যাদের জন্য হতে পারে বিপজ্জনক

- Advertisements -
Advertisements

উদ্বেগ ও মানসিক চাপ শারীরিক বিভিন্ন রোগের কার হতে পারে। এ বিষয়ে অনেকেরই জানা আছে, তবে মনের স্বাস্থ্য নিয়ে কারও তেমন মাথাব্যথা নেই। মানসিক অবসাদ ও উদ্বেগ মানুষের স্বাস্থ্যের উপর কী প্রভাব ফেলে, তা উঠে এসেছে সাম্প্রতিক একটি গবেষণাপত্রে।

অ্যাসোসিয়েশন অব ডিপ্রেশন অ্যান্ড অ্যাংজাইটি উইথ দ্য অ্যাকুমুলেশন অব ক্রনিক কন্ডিশনস নামক একটি গবেষণাপত্রে এ বিষয়ে বিশদ বিবরণ মিলেছে। বয়স ও লিঙ্গভেদে মানসিক চাপ স্বাস্থ্যের উপর কীভাবে প্রভাব ফেলে চলুন জেনে নেওয়া যাক-

Advertisements

আমেরিকার মিনেসোটা স্টেটের ৪০ হাজার ৩৬০ জন মানুষের উপর এই সমীক্ষা চালানো হয়। সমীক্ষায় অংশগ্রহণকারীদের বয়স ছিল যথাক্রমে ২০, ৪০ ও ৬০ বছর। বয়স অনুযায়ী তিন ক্যাটাগরিতে ভাগ করা হয় তাদেরকে।

পাশাপাশি মানসিক স্বাস্থ্যের উপর ভিত্তি করে গঠন করা হয় ৪ শ্রেণি। যেমন- উদ্বেগে ভুগছেন যারা, মানসিক অবসাদগ্রস্ত, যারা দুটি সমস্যাতেই ভুগছেন ও যারা কোনো সমস্যাতেই ভুগছেন না। এভাবেই ক্যাটাগরি করা হয়। এই সমীক্ষার ফল বলছে, যে কোনো বয়সী নারীদের ক্ষেত্রে মানসিক চাপ দীর্ঘস্থায়ী শারীরিক রোগের ঝুঁকি বাড়ায়।
অন্যদিকে ২০ বছরের বেশি বয়সীরা যদি দুশ্চিন্তা ও মানসিক অবসাদে ভোগেন তাহলে প্রায় ১৫ রকম গুরুতর ও দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি বেড়ে যেতে পারে। এই ১৫ রোগের মধ্যে আছে- উচ্চ রক্তচাপ, হাঁপানি, সিওপিডি, বিভিন্ন ধরনের ক্যানসারের মতো রোগ।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন