English

33 C
Dhaka
শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
- Advertisement -

শিশুর হেপাটাইটিস প্রতিরোধে যা করণীয়

- Advertisements -
Advertisements

শিশুদের হেপাটাইটিস বা লিভারের ইনফেকশন হেপাটাইটিস সাধারণত এ, বি, সি, ডি, ই ভাইরাস দিয়ে হয়ে থাকে। এ ছাড়া সাইটোমেগালো, ইপেসটিনবার, হারপেস সিমপ্লেক্স, মিজেলস বা হাম, হারপেস জোস্টার এবং এইডস ভাইরাস থেকেও শিশুর হেপাটাইটিস হতে পারে। এর মধ্যে হেপাটাইটিস ‘বি’ ও ‘সি’ ভাইরাস সবচেয়ে মারাত্মক। এগুলো দিয়ে আক্রান্ত শিশুর পরবর্তী সময়ে লিভারের ক্যান্সার, লিভার সিরোসিসসহ বিভিন্ন জটিল অসুখ হতে পারে। ‘বি’ ও ‘সি’ ভাইরাস ছড়ায় আক্রান্ত ব্যক্তির রক্ত গ্রহণ, সিরিঞ্জ, মেডিকেল যন্ত্রপাতি ও মায়ের কাছ থেকে। হেপাটাইটিস ‘এ’ ও ‘ই’ ভাইরাস সাধারণত পানি ও খাদ্য দিয়ে ছড়ায়।

Advertisements

হেপাটাইটিস বা জন্ডিস হলেই শিশুদের হাসপাতালে ভর্তির প্রয়োজন পড়ে না। তবে অতিরিক্ত জন্ডিস, অত্যধিক বমি, রক্তক্ষরণ, পেট ফোলা, অত্যধিক ঘুম বা ঘুমের অনিয়ম, অস্বাভাবিক পেট ব্যথা হয় তাহলে শিশুকে হাসপাতালে ভর্তি করাতে হবে। কিছু পরীক্ষা-নিরীক্ষা করতে হবে। যেমন রক্তের বিলিরুবিনসহ লিভার ফাংশন টেস্ট, আলট্রাসনোগ্রাম, রক্তের ভাইরাস অ্যান্টিবডির উপস্থিতি পরীক্ষা। যদি হেপাটাইটিস ‘এ’ ও ‘ই’ দ্বারা আক্রান্ত হয়, তাহলে সাধারণ উপসর্গ অনুযায়ী চিকিৎসা করালেই সেরে যাবে। কিন্তু ‘বি’ ভাইরাস দিয়ে আক্রান্ত হলে শিশুকে অ্যান্টিভাইরাল ওষুধ ও ইনজেকশন ইন্টারফেরন দেওয়ার প্রয়োজন হতে পারে। এ চিকিৎসা পদ্ধতি অপেক্ষাকৃত ব্যয়বহুল।

শুধু স্বাস্থ্য সচেতনতা ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থার উন্নতি করেই অধিকাংশ ভাইরাস দ্বারা যকৃতের রোগ প্রতিরোধ করা সম্ভব। পায়খানার পর, শিশুদের ডায়াপার পরিবর্তন করার সময়, রান্না করার সময় ভালোভাবে সাবান দিয়ে হাত পরিষ্কার করলে হেপাটাইটিস ‘এ’ ও ‘ই’ জীবাণু দ্বারা হেপাটাইটিস রোগের প্রতিরোধ সম্ভব। প্রসবকালীন সময়ে মায়ের রক্ত তথা কর্ডের মাধ্যমে শিশুদের মধ্যে হেপাটাইটিস ‘বি’ ও ‘সি’ ছড়ায়। এ জন্য মায়েরা যাতে ভাইরাস দ্বারা আক্রান্ত না হন, সেদিকে খেয়াল রাখতে হবে।

এ ক্ষেত্রে মায়ের বুকের দুধ থেকে ভাইরাস ছড়ালেও শিশুর প্রাণ রক্ষার্থে এই দুধ দেওয়া যেতে পারে। যদি মা ‘বি’ ভাইরাস দ্বারা আক্রান্ত হন তাহলে নবজাতক শিশুকে জন্মের পরপরই হেপাটাইটিস ‘বি’ রোগের টিকা ও ইমিউনোগ্লোবিন দিতে হবে।

নিয়মিত টিকা দেওয়ার মাধ্যমেও হেপাটাইটিস ‘এ’ ও ‘বি’ আক্রমণ থেকে শিশুদের রক্ষা করা যায়। এক বছর বয়সের পর থেকে ‘এ’ ভাইরাসের টিকা দেওয়া যায়। শিশুদের হেপাটাইটিস ‘বি’ ভাইরাসের টিকা টিকাদান কেন্দ্রে বিনামূল্যে দেওয়া হয়। হেপাটাইটিস ‘বি’ ভাইরাসের টিকা যে কোনো বয়সে নেওয়া যায়।

লেখক : নবজাতক ও শিশু বিশেষজ্ঞ, শিশু কার্ডিওলজি বিভাগ, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসাপাতাল

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন