English

32 C
Dhaka
মঙ্গলবার, মে ২৪, ২০২২
- Advertisement -

আফগানিস্তানে আমাদের নেওয়া অনেক পদক্ষেপ ভুল ছিল: জো বাইডেন

- Advertisements -

তালেবানের কাছে মার্কিন সমর্থিত আফগান সরকারের পতনের পরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন জাতির উদ্দেশ্যে এক ভাষণে বলেছেন, আমাদের সত্য স্বীকার করতে হবে গত দুই দশকে আফগানিস্তানে বহু ভুল পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। গতকাল সোমবার হোয়াইট হাউজে তিনি এই ভাষণ দেন।

Advertisements

আফগানিস্তানে গত ২০ বছরে মার্কিন সামরিক উপস্থিতির সময় তার দেশ অসংখ্য ভুল করেছে। আফগানিস্তানের বর্তমান পরিস্থিতির জন্য যে আমেরিকা দায়ী সেকথাও মেনে নেন জো বাইডেন।

গত দুই দশকে আফগানিস্তানের ওপর মার্কিন দখলদারিত্বের ব্যাপারে অনুশোচনা প্রকাশ করে বাইডেন বলেন, আর কিছুদিন আফগানিস্তানে সেনা মোতায়েন করে রাখলে সবকিছু ঠিক হয়ে যেত- এমন দাবি করে আমি আমেরিকার জনগণকে বিভ্রান্ত করতে চাই না। একইসঙ্গে আজ আমরা যে জায়গায় দাঁড়িয়ে আছি তার এবং এখান থেকে কীভাবে সামনের দিকে এগিয়ে যাওয়া যাবে তার দায়িত্ব নিতেও আমি পিছপা হবো না।

Advertisements

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, আফগানিস্তানে বর্তমানে যে পরিস্থিতি সৃষ্টি হয়েছে সেজন্য আমি অত্যন্ত মর্মাহত; কিন্তু তাই বলে আফগানিস্তান থেকে সেনা সরিয়ে আনার সিদ্ধান্ত নিয়ে অনুতপ্ত নই। তিনি বলেন, আরও বহুদিনও যদি সেনা মোতায়েন রাখা হতো এবং তারপর যেদিনই সেনা প্রত্যাহার করা হতো সেদিনই আজকের পরিস্থিতি তৈরি হতো।

এ বক্তব্যের মাধ্যমে প্রকারান্তরে আফগানিস্তান যুদ্ধে মার্কিন বাহিনীর পরাজয়ের কথা স্বীকার করে নিলেন জো বাইডেন। গত ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের রাজধানী কাবুলে প্রবেশ করে এবং একই সময়ে প্রেসিডেন্ট আশরাফ গানি দেশ থেকে পালিয়ে যান। তার পালিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে আফগান সরকারের পতন ঘটে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন