English

29 C
Dhaka
মঙ্গলবার, মার্চ ৫, ২০২৪
- Advertisement -

আফগানিস্তানে ২৫ জনকে হত্যা করেছেন প্রিন্স হ্যারি

- Advertisements -

ব্রিটিশ রাজ পরিবারের সদস্য প্রিন্স হ্যারি আফগানিস্তানে অন্তত ২৫ জন তালেবান যোদ্ধাকে হত্যা করেছেন বলে দাবি করেছেন।
দেশটিতে দুই দফা দায়িত্ব পালনকালে এক সামরিক হেলিকপ্টার থেকে তাদের হত্যা করেন সাবেক ডিউক অব সাসেক্স এবং ক্যাপ্টেন ওয়েলসখ্যাত হ্যারি। নিজের স্মৃতিকথা ‘স্পেয়ার’ নামক বইটিতে হ্যারি এ দাবি করেন। খবর আরব নিউজের।

Advertisements

‘স্পেয়ার’ নামে লিখিত স্মৃতিকথাটি আগামী সপ্তাহে প্রকাশিত হওয়ার কথা ছিল। কিন্তু ভুল করে নির্ধারিত সময়ের আগেই বইটি স্পেনের বাজারে চলে আসে। সেই বইতেই হ্যারি এ দাবি করেন।

৩৮ বছর বয়সি এ প্রিন্স প্রথম দফায় ২০০৭-০৮ সালে এবং দ্বিতীয় দফায় ২০১২-১৩ সালে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ন্যাটো বাহিনীতে ব্রিটিশ সেনাবাহিনীর সদস্য ছিলেন।

তিনি তার বইয়ে লিখেছেন— আফগানিস্তানে থাকাকালে তাকে ছয়টি মিশনে যেতে হয়েছে এবং এসব মিশনে প্রাণহানিও হয়েছে। তিনি দাবি করেছেন, এসব মানুষের প্রাণ যাওয়ার জন্য তিনি লজ্জিত কিংবা গর্বিত কোনোটাই নন।

Advertisements

ব্রিটিশ সংবাদমাধ্যম টেলিগ্রাফের প্রতিবেদনে বলা হয়েছে— হ্যারি তার লিখিত বইয়ে স্বীকারোক্তি দিয়েছেন, যুদ্ধের সেই উত্তপ্ত সময়ে তিনি সেই ২৫ জনকে ‘মানুষ’ হিসেবে বিবেচনা করেননি; বরং তাদের ‘দাবার ঘুঁটি’ হিসেবে মনে করেছিলেন। যাদের কেবল দাবার বোর্ড থেকে সরিয়ে নেওয়া হয়েছিল হত্যা করার মাধ্যমে।

প্রিন্স হ্যারি সব মিলিয়ে ১০ বছর সেনাবাহিনীতে কাজ করেছেন। সেই সময় তার পদমর্যাদা ছিল ক্যাপ্টেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন