English

28 C
Dhaka
সোমবার, আগস্ট ১৫, ২০২২
- Advertisement -

ইউরোপে শক্তিশালী ঝড় ‘মালিকে’র দাপট

- Advertisements -

মালিক নামের শক্তিশালী ঝড় যুক্তরাজ্য, ডেনমার্ক, পোল্যান্ড ও জার্মানিতে আছড়ে পড়েছে। এর ফলে কয়েক হাজার বাড়ি বিদ্যুৎহীন হয়ে পড়েছিল। উপকূলীয় জলোচ্ছ্বাস আর বন্যার কারণে বন্ধ রয়েছে সেতু।

রোববারে ইউরোপের উত্তর অংশে আছড়ে পড়া শক্তিশালী এই ঝড়ে উপকূলীয় এলাকায় জলোচ্ছ্বাস তৈরি হয়। এর দাপটে বাস ট্রেন চলতে পারেনি। এই ঝড়ের নাম জার্মানিতে নাডিয়া এবং অন্য দেশে মালিক। এই ঝড় এক দিন আগে উত্তর সাগর এবং বাল্টিক সাগর উপকূলরেখায় হারিকেনের মতো শক্তিশালী বাতাস বয়ে এনেছিল।

Advertisements

রোববার এই ঝড় পূর্ব দিকে সরে আসার সাথে সাথে বার্লিনের দমকল বিভাগ জরুরি অবস্থা ঘোষণা করে। বাসিন্দাদের বাড়িতে থাকার নির্দেশ দেয়া হয়।

একাধিক মৃত্যু
শনিবার, বার্লিনের ঠিক দক্ষিণ-পশ্চিমে ব্র্যান্ডেনবার্গ রাজ্যের বিলিৎশ শহরে এক ব্যক্তির মৃত্যু হয়। বিল্ড সংবাদপত্রের রিপোর্টে বলা হয়েছে, হাওয়ার দাপটে আলগা হয়ে যাওয়া নির্বাচনী পোস্টারে আঘাত পেয়ে মৃত্যু হয়েছে ওই ব্যক্তির। আহত হন তার এক সঙ্গী।

Advertisements

স্কটল্যান্ডে বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৬০ কিলোমিটার। এবারডিনে গাছ ভেঙে পড়ে ৬০ বছরের এক নারীর মৃত্যু হয়।

সেন্ট্রাল ইংল্যান্ডে গাছ ভেঙে নয় বছরের এক বালকের মৃত্যু হয়। ঝড়ের প্রভাবে ইংল্যান্ডে এক লাখ ৩০ হাজার বাড়ি বিদ্যুৎহীন হয়ে পড়েছিল।

স্কটিশ ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টুরজেন জানিয়েছেন, একাধিক জায়গায় সেবা স্বাভাবিক হলেও বিদ্যুৎ সংযোগে সমস্যা রয়েছে কারণ আরো একটি ঝড় আছড়ে পড়তে পারে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন