English

30 C
Dhaka
সোমবার, এপ্রিল ২২, ২০২৪
- Advertisement -

ইন্দোনেশিয়ার নতুন প্রেসিডেন্ট সুবিয়ান্তো

- Advertisements -

ইন্দোনেশিয়ায় নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন প্রবোয়ো সুবিয়ান্তো। এর আগে তিনি দেশটির প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করছিলেন।

Advertisements

গত মাসে দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন হয়। সেই নির্বাচনের ফল কমিশন ঘোষণা করেছে বুধবার রাতে। তার প্রতিদ্বন্দ্বী অ্যানিস বাসওয়েদান এবং গানজার প্রনোয়ো নির্বাচনের এই ফলের বিরুদ্ধে লড়াই করার অঙ্গীকার করেছেন।
অন্যদিকে তাদেরকে বিরোধ ভুলে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট নির্বাচিত প্রবোয়ো।

প্রবোয়ো একজন সাবেক জেনারেল। দশকের পর দশক ধরে ইন্দোনেশিয়ায় মানবাধিকার লঙ্ঘনের অভিযোগকে তিনি এড়িয়ে গেছেন। দাবি অনুযায়ী, তিনি শতকরা ৫৮.৫৯ ভাগ ভোট পেয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যম টিকটকে ভিডিও পোস্ট করে তিনি ভোটারদের কাছে জনপ্রিয় হন। বুধবার রাতে নির্বাচনের সরকারি ফল ঘোষণা করে নির্বাচন কমিশন।

এরপর ৭২ বছর বয়সী প্রবোয়ো বলেন, যেসব ভোটার আমাদের ভোট দেননি, তারা আমাদেরকে একটি সুযোগ দিন।

Advertisements

ইন্দোনেশিয়ার জনগণের জন্য সর্বোত্তম কঠোর কাজ করব আমরা। প্রেসিডেন্ট এবং ভাইস প্রেসিডেন্ট মিলে এটা প্রমাণ করব।

উল্লেখ্য, আগামী অক্টোবরে তিনি সরকারি দায়িত্ব হাতে নেবেন। এ সময় বর্তমান প্রেসিডেন্ট জোকো উইদোদো তার কাছে ক্ষমতা হস্তান্তর করবেন। ইন্দোনেশিয়ার ১৭ হাজার দ্বীপপুঞ্জে ২০ কোটি ৫০ লাখ ভোটারের মধ্যে শতকরা ৮০ ভাগ ভোটার ভোট দিয়েছেন ১৪ ফেব্রুয়ারির নির্বাচনে। এটি বিশ্বে একদিনে তৃতীয় বৃহৎ নির্বাচন। দ্বিতীয় দফার নির্বাচন হওয়ার জন্য যে ভোট লাগে, প্রবোয়ো সেই সংখ্যাকে উৎরে গেছেন। পক্ষান্তরে অ্যানিস এবং গানজার পেয়েছেন শতকরা ২৫ ভাগ ও ১৬ ভাগ ভোট।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

অভিনেতা ওয়ালিউল হক রুমি আর নেই

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন