English

30 C
Dhaka
শনিবার, এপ্রিল ২০, ২০২৪
- Advertisement -

ওয়াশিংটন ডিসির প্রাইমারিতে ট্রাম্পকে প্রথম হারালেন নিকি

- Advertisements -

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে রিপাবলিকান পার্টির প্রাইমারিতে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হারিয়েছেন নিকি হ্যালি। সোমবার (৪ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম-বিবিসি এ খবর জানিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী বাছাইয়ে ট্রাম্পের বিরুদ্ধে নিকি হ্যালি এই প্রথম জয় পেলেন।

জাতিসংঘের সাবেক এই রাষ্ট্রদূত, তার নিজ রাজ্য সাউথ ক্যারোলিনায়ও ট্রাম্পের কাছে হেরেছেন। তবে ওয়াশিংটন ডিসির প্রাইমারিতে জয়ী হয়ে ইতিহাস গড়েছেন নিকি।

ওয়াশিংটন ডিসিতে ট্রাম্প পেয়েছেন ৩৩ দশমিক দুই শতাংশ ভোট। বিপরীতে ৬২ দশমিক নয় শতাংশ  ভোট পেয়েছেন নিকি। এর ফলে ওয়াশিংটন ডিসির ১৯ প্রতিনিধি পেলেন নিকি। এ নিয়ে দেশজুড়ে নিকির প্রতিনিধির সংখ্যা দাঁড়াল ৪৩ জনে। আর ট্রাম্পের রয়েছে ২৪৭ জন প্রতিনিধি।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে নিকি হ্যালিই প্রথম নারী, যিনি রিপাবলিকান পার্টির কোনো প্রাইমারিতে জয়ী হলেন।

তবে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়ন পাওয়ার ক্ষেত্রে অনেকটাই এগিয়ে আছেন ট্রাম্প। এখন পর্যন্ত বেশিরভাগ রাজ্যের প্রাইমারি বা ককাসে জিতেছেন সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট। তা সত্ত্বেও মাঠ ছাড়তে রাজি নন নিকি হ্যালি। তিনি ট্রাম্পের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

তবে তারা এখন অপেক্ষা করছেন আগামীকালের সুপার টুইসডের জন্য। এদিন, ৮৫৪ জন রিপাবলিকান প্রতিনিধির ভোট পেতে লড়াই করবেন তারা।

তবে ধারণা করা হচ্ছে, আগামী নভেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে আবারও ডেমোক্রেটিক পার্টির জো বাইডেনের মুখোমুখি হতে পারেন ট্রাম্প।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন