English

33 C
Dhaka
মঙ্গলবার, আগস্ট ১৬, ২০২২
- Advertisement -

গুহায় মিলল ২ হাজার বছরের পুরনো কবরস্থান!

- Advertisements -
Advertisements
Advertisements

তুরস্কের হায়দারপাসা ট্রেন স্টেশন এলাকার একটি গুহায় ১ হাজার ৮০০ বছরের পুরনো একটি কবরস্থানের সন্ধান পেয়েছেন দেশটির প্রত্নতাত্ত্বিকরা। সেখানে ৪০০ মানুষের সমাধি পাওয়া গেছে। সমাধিগুলো পাথর কেটে তৈরি করা। আবার সেগুলোর দেওয়ালে ওয়াল পেন্টিং এবং বহুমূল্যবান জিনিসপত্রে সুসজ্জিত ছিল।
ডেইলি সাবা’র খবরে বলা হয়েছে, এই সমাধিগুলো আলেকজান্ডারের সময়কালের। রোমান সাম্রাজ্যের সময়কালের পাথর কেটে তৈরি হয়েছে এই কবরস্থানগুলো। তুরস্কের এজিয়ান সমুদ্রের পূর্বদিকে প্রায় ১৮০ কিলোমিটার দূরে অবস্থিত এক শহরে পাওয়া গিয়েছে এই কবরস্থান। তুরস্কের এই শহরটি আলেকজান্ডারের সময়কালের।
তুরস্কের এই গুহাগুলোতে ‘সার্কোফ্যাগাস’ নামের এক প্রক্রিয়া অনুসরণ করা হত। মনে করা হত, মৃতের আত্মা সমাধিক্ষেত্রে ততদিনই বিশ্রাম নেয়, যতদিন না তার দ্বিতীয় জন্ম হয়। ওই সব সমাধিক্ষেত্রে তাই সেই মৃতদেহের সঙ্গে প্রয়োজনীয় জিনিসপত্রও রাখা হত।
তুরস্কের ইউসাক বিশ্ববিদ্যালয়ের পুরাতত্ত্ববিদ বিরোল কেনের নেতৃত্বে এই খননকাজ হয়েছে। বিরোল জানিয়েছেন, এই সামাধিক্ষেত্রগুলো পারিবারিক ভাবে তৈরি হত। মানে একটি সমাধি গুহা কোনো একটি পরিবারের জন্যই নির্দিষ্ট থাকত।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন