English

35 C
Dhaka
বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০২৪
- Advertisement -

ছারপোকার উৎপাতে অতিষ্ঠ মানুষ, জরুরি বৈঠকে ফ্রান্স

- Advertisements -

হঠাৎ ছারপোকার উৎপাত বেড়ে যাওয়ার অতিষ্ঠ ফ্রান্সবাসী। পরিস্থিতি পর্যবেক্ষণে জরুরি বৈঠক ডেকেছে দেশটির সরকার।

ফ্রান্সে ছারপোকার উৎপাত এতটা বেড়েছে, এটি একটি রাজনৈতিক ইস্যু হয়ে দাঁড়িয়েছে। জনগণের অভিযোগ, এটি এখন ট্রেন, মেট্রো, সিনেমা হলসহ বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়েছে। এমন পরিস্থিতির মধ্যে দেটিতে রাগবি বিশ্বকাপের আয়োজন চলছে। এ ছাড়া আগামী বছর দেশটিতে অলিম্পিক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

Advertisements

জানা গেছে, দেশটিতে ছারপোকার উৎপাতের জন্য মার্সেই শহরের দুটি স্কুল বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। তারা বলছে, স্কুলগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন করার পর পুনরায় খুলে দেওয়া হবে।

ফ্রান্সের যোগাযোগমন্ত্রী ক্লিমেন্ট বিউন জানিয়েছেন, ছারপোকার উৎপাত নিয়ে যাত্রী ও পরিবহণ সংস্থাগুলো বুধবার একটি বৈঠকের আয়োজন করা হয়।

Advertisements

মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, আমরা ভ্রমণকারীদের আশ্বস্ত ও সুরক্ষার জন্য গৃহীত পদক্ষেপগুলো জানাতে চাই। দেশটির মুখপাত্র অলিভিয়ার ভেরান জানান, বিষয়টি নিয়ে শুক্রবারও ফ্রান্সে একটি আন্তঃমন্ত্রণালয় বৈঠক হবে।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁর দল রেনেসাঁ পার্টির প্রধান সিলভাইন মেইলার্ড জানিয়েছেন, ছাড়পোকার উৎপাত মোকাবিলায় ডিসেম্বরের শুরুতে পার্লামেন্টে একটি ক্রস-পার্টি বিল উত্থাপন করা হবে।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী অরেলিয়ান রুসো জানান, বিষয়টি নিয়ে জনগণ আতঙ্কিত নয়। তবে একটি বিষয় আমাকে উদ্বিগ্ন করছে আর তা হলো মানুষরা এমন সংস্থাগুলোর দ্বারা যেন প্রতারিত না হয় যারা ছাড়পোকা তাড়ানোর নামে দুই থেকে ৩ হাজার ইউরো চাইছে। ছারপোকা হচ্ছে সাইমেক্সগণের অন্তর্ভুক্ত এক জাতের পোকা। এটি মানুষের রক্ত শুষে নেয়। সাধারণত রাতে এই পোকার আক্রমণ বেশি হয়। এই পোকার কামড়ের ফলে ত্বকে ফুসকুড়ি, মানসিক প্রভাব এবং অ্যালার্জির প্রতিক্রিয়ার মতো লক্ষণ দেখা দিতে পারে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন