English

30 C
Dhaka
মঙ্গলবার, মে ২৪, ২০২২
- Advertisement -

তালেবান ইস্যুতে বাইডেনের পদত্যাগ চাইলেন ডোনাল্ড ট্রাম্প

- Advertisements -

আফগানিস্তানে সরকারের পতন হয়েছে। তালেবানের কাছে অসহায় আত্মসমর্পণ করে গতকাল রোববার পদত্যাগ করেছেন দেশটির প্রেসিডেন্ট আশরাফ গণি। এর পরেই তিনি তাজিকিস্তানে আশ্রয় নেন। এরইমধ্যে অন্তর্বর্তীকালীন একটি সরকার গঠন করেছে তালেবানরা।

এদিকে, আফগানিস্তানে তালেবানের হাতে রাজধানী কাবুলের পতন হওয়ায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে পদত্যাগ করতে বললেন তারই পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্প। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের অভিযোগ, বাইডেনের কারণে মার্কিন বাহিনীকে শূন্য হাতে আফগানিস্তান ছাড়তে হয়েছে। তিনি ক্ষমতায় থাকলে দেশটি থেকে মার্কিন সেনা প্রত্যাহার আরও সফলতার সঙ্গে হতো।
Advertisements

স্থানীয় সময় রোববার দেওয়া এক বিবৃতিতে ট্রাম্প বলেন, আফগানিস্তানে জো বাইডেন যেটা ঘটতে দিয়েছেন, তার জন্য এখনই তার পদত্যাগ করা উচিত। এছাড়া সম্প্রতি যুক্তরাষ্ট্রে করোনার সংক্রমণ বৃদ্ধি, ঘরোয়া অভিবাসনসহ অর্থনৈতিক ও জ্বালানি নীতি নিয়েও বাইডেনের সমালোচনা করেন তিনি।

দীর্ঘ দুই দশক পর আফগানিস্তান ফের তালেবানের কব্জায় চলে এসেছে। রোববার তারা আফগান রাজধানী কাবুলের দখল নেয়। আগামী ৩১ আগস্টের মধ্যে দেশটি থেকে মার্কিন সেনাসহ সকল বিদেশি সেনা সরানোর কথা থাকলেও এর দুই সপ্তাহেরও বেশি সময় আগে কাবুল দখলে নেয় তালেবান।

Advertisements

তবে আফগানিস্তান থেকে সেনা সরানোর বিষয়ে তালেবানের সঙ্গে আনুষ্ঠানিক চুক্তি করেছিল ট্রাম্প প্রশাসন। সেই চুক্তি অনুযায়ী, ২০২১ সালের মে মাসের মধ্যে দেশটি থেকে সকল বিদেশি সেনা প্রত্যাহারের কথা ছিল। কিন্তু চলতি বছরের জানুয়ারিতে জো বাইডেন মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর ১১ সেপ্টম্বরের মধ্যে সেনা প্রত্যাহারের তারিখ ঠিক করেন। পরে সেই তারিখ আরও এগিয়ে নিয়ে ৩১ আগস্ট নির্ধারণ করা হয়।

একই দিন আরেক এক বিবৃতিতে ট্রাম্প বলেন, আফগানিস্তানে জো বাইডেন যেটা করেছেন, তা অসলে অদ্ভূত। এটা আমেরিকার ইতিহাসে সবচেয়ে বড় পরাজয়গুলোর একটি হিসেবে লেখা থাকবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন