25 C
Dhaka
বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ৯, ২০২৩
- Advertisement -

নাইজেরিয়াকে ২০টি ব্রোঞ্জমূর্তি ফিরিয়ে দিল জার্মানি

- Advertisements -
Advertisements
Advertisements

মঙ্গলবার নাইজেরিয়ায় রীতিমতো অনুষ্ঠান করে ২০টি ব্রোঞ্জমূর্তি ফেরত দিয়েছে জার্মানি। জার্মান পররাষ্ট্রমন্ত্রী বেয়ারবক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। বেনিন ব্রোঞ্জ নামে পরিচিত ওই মূর্তিগুলো আগামী বছর নাইজেরিয়ার জাদুঘরে প্রদর্শন করা হবে বলে জানানো হয়েছে। জার্মানির একাধিক শহরের জাদুঘরে এমন আরো অনেক মূর্তি রয়েছে।

সেগুলোও ধীরে ধীরে ফেরত দেওয়া হবে বলে জানিয়েছে জার্মান প্রশাসন।
১৮৯৭ সালে যুক্তরাজ্যের ঔপনিবেশিক শাসনামলে নাইজেরিয়া থেকে প্রায় এক হাজার ১৩০টি বেনিন ব্রোঞ্জমূর্তি লুট করেছিল। ঠিক যেভাবে ভারত থেকে তারা লুট করেছিল কোহিনুর। কোহিনুর এখনো ব্রিটিশ জাদুঘরে আছে। বেনিন ব্রোঞ্জগুলো বিক্রি করে দেওয়া হয় জার্মানির কাছে। জার্মানির বিভিন্ন শহরের জাদুঘরে ওই মূর্তিগুলো আছে।
সেগুলো থেকে ২০টি মূর্তি মঙ্গলবার ফেরত দিয়ে জার্মান পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘মূর্তিগুলো যাদের, তাদের ফেরত দিতে পেরে আমরা খুশি। একসময় যে ভুল হয়েছিল, আমরা তা শুধরে নেওয়ার চেষ্টা করছি। ’ শুধু তা-ই নয়, বেয়ারবক বলেছেন, ‘এগুলো কেবল মূর্তি নয়, এগুলো এক সংস্কৃতির অঙ্গ। নাইজেরিয়ার ইতিহাস জড়িয়ে রয়েছে এই মূর্তিগুলোর সঙ্গে। ’

জার্মান সংস্কৃতিমন্ত্রী ক্লডিয়া রথও নাইজেরিয়া গেছেন। তিনি জানিয়েছেন, বাকি মূর্তিগুলোও ফেরত দেওয়া হবে।

নাইজেরিয়ার তথ্য ও সংস্কৃতি মন্ত্রী আলহাজি লাই মোহাম্মদ জানিয়েছেন, ১০ বছর আগেও এমনটা আশা করা যায়নি। মূর্তিগুলো যে ফেরত পাওয়া যাবে, এমনটা ভাবাই যায়নি। এ জন্য জার্মানিকে ধন্যবাদ জানিয়েছেন তিনি।

২০২৩ সালের গোড়ায় নাইজেরিয়ার জাদুঘরে এই মূর্তিগুলো প্রদর্শন করা হবে বলে জানিয়েছেন জাদুঘরের প্রধান।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

কমতে পারে রাতের তাপমাত্রা

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন