English

30 C
Dhaka
মঙ্গলবার, আগস্ট ১৬, ২০২২
- Advertisement -

নিষেধাজ্ঞার জের, রাশিয়ায় পাশ্চাত্যের ব্র্যান্ডের স্থান দখল করবে ইরানি পণ্য

- Advertisements -

ইউক্রেনে সামরিক অভিযানের জেরে রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করছে মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা দেশগুলো। এরই মধ্যে মস্কোর ওপর কয়েক হাজার নিষেধাজ্ঞা আরোপ করেছে পশ্চিমা দেশগুলো।

Advertisements

এদিকে, মস্কোর ওপর কঠোর নিষেধাজ্ঞা দেওয়ার ফলে পাশ্চাত্যের কোম্পানিগুলো রাশিয়া থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে। এ সুযোগকে কাজে লাগিয়ে ইরানের পোশাক শিল্প রাশিয়ার বাজার দখলের দিকে এগিয়ে যাচ্ছে।

আশা করা হচ্ছে, আগামী তিন বছরের মধ্যে রাশিয়ার বাজারে ইরানের তৈরি পোশাকের ব্র্যান্ডগুলো একচেটিয়া নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে সক্ষম হবে। রাশিয়ান কাউন্সিল অব শপিং সেন্টার্সের (আরসিএসসি) এক প্রস্তাবনা মতে- ইরানের যেসব কোম্পানি চামড়ার পোশাক, জুতা ও ব্যাগ তৈরি করে তাদেরকে পশ্চিমা কোম্পানিগুলোর জায়গায় পণ্য বিক্রির সুযোগ দেওয়া হবে।

Advertisements

রুশ বার্তা সংস্থা তাস জানিয়েছে, আরসিএসসি’র প্রধান ওলেগ ভয়টেস্কভস্কি সম্প্রতি মস্কোয় ইরানি দূতাবাসে একটি প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করেন যেখানে এই বিষয়ে মতৈক্য হয় যে, আগামী তিন বছরের মধ্যে ইরানের কোম্পানিগুলো পশ্চিমা ব্র্যান্ডগুলোর বিকল্প হিসেবে জায়গা করে নেবে। অবশ্য, এ জন্য আগেই কিছু সমস্যার সমাধান করতে হবে। সেক্ষেত্রে রাশিয়ার বাজারে ইরানি পণ্যের পূর্ণ-প্রবেশাধিকার পেতে খানিকটা সময় লাগবে।

তিনি জানিয়েছেন, দেশের ভেতরে রাশিয়া ইরানি পণ্যের স্টোর চালু করতে আগ্রহী তবে সবার আগে বিদ্যমান কিছু ইস্যুর মীমাংসা করতে হবে। এজন্য ইরানি ব্র্যান্ড তৈরি ও ইরানি পণ্যকে আনুষ্ঠানিকভাবে সমর্থন দেওয়ার প্রশ্ন রয়েছে। প্রাথমিকভাবে ৩০টি আউটলেট খোলা হতে পারে বলে ওলেগ ভয়টেস্কভস্কি জানান।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন