English

26 C
Dhaka
বুধবার, এপ্রিল ১৭, ২০২৪
- Advertisement -

পারমাণবিক হামলার হুমকি দিলেন মেদভেদেভ

- Advertisements -

ইউক্রেন যদি রাশিয়ার অভ্যন্তরে কোনো ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণক্ষেত্রে হামলা চালায়। তাহলে মস্কোর পক্ষ থেকে পারমাণবিক হামলার ঝুঁকি তৈরি হবে বলে সতর্ক করেছেন দিমিত্রি মেদভেদেভ।

বৃহস্পতিবার টেলিগ্রামে এ মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র মেদভেদেভ।

মেদভেদেভ বলেন, ইউক্রেন যুক্তরাষ্ট্র ও পশ্চিমা মিত্রদের সরবরাহ করা অস্ত্র দিয়ে যদি রাশিয়ার অভ্যন্তরে কোনো ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণকেন্দ্রে হামলা চালায়, তাহলে মস্কোর পক্ষ থেকে পারমাণবিক হামলার ঝুঁকি তৈরি হবে।

মেদভেদেভ বলেছেন, ইউক্রেনীয় কয়েকজন সামরিক কমান্ডার পশ্চিমাদের সরবরাহকৃত দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়ে রাশিয়ার অভ্যন্তরে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণক্ষেত্রে হামলার কথা ভাবছেন।

তিনি ইউক্রেনীয় কমান্ডারদের নাম বা কথিত হামলার পরিকল্পনার বিষয়ে বিস্তারিত কিছু বলেননি। ইউক্রেনও তার এই হুমকির বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া জানায়নি।

টেলিগ্রামে মেদভেদেভ লিখেছেন, এর অর্থ কী? এর অর্থ একটাই। আর তা হলো রাশিয়ার পারমাণবিক নীতির ১৯ অনুচ্ছেদ সক্রিয় করা, যা পারমাণবিক প্রতিরোধের ক্ষেত্রে রাশিয়ার রাষ্ট্রনীতি।

তিনি লিখেছেন, এই কথা মনে রাখতে হবে।

২০২০ সালের রাশিয়ার এই ১৯ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী, কোন কোন পরিস্থিতিতে রুশ প্রেসিডেন্ট পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে পারবেন তা বলা হয়েছে। এর মধ্যে রয়েছে পারমাণবিক অস্ত্র বা অন্য কোন অস্ত্র ব্যবহারের মধ্য দিয়ে যদি রাশিয়ার ওপর ব্যাপক ধ্বংসাত্মক হামলা চালানো হয় তাহলে জবাবে পারমাণবিক হামলা চালাতে পারবে মস্কো।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন