English

29 C
Dhaka
সোমবার, জুলাই ৪, ২০২২
- Advertisement -

পুতিনের ভাষণ বন্ধ করে গান বাজাল রুশ টিভি!

- Advertisements -
Advertisements
Advertisements

ইউক্রেনে সামরিক আগ্রাসনের মধ্যেই মস্কোর বিশাল এক ফুটবল স্টেডিয়ামে ভাষণ দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। স্থানীয় সময় শুক্রবার (১৮ মার্চ) এই ভাষণ দেন তিনি।

ভ্লাদিমির পুতিনের ওই ভাষণের মাঝখানেই বন্ধ হয়ে যায় রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনের সরাসরি সম্প্রচার। এরপর টেলিভিশনে প্রচার হতে থাকে একই আয়োজনের পূর্বে ধারণ করা একটি অংশ। সেখানে জনপ্রিয় রুশ সংগীতশিল্পী ওলেগ গাজমানভ দেশাত্মবোধক গান পরিবেশন করেন।

ওই ঘটনার প্রায় ৫ মিনিট পর আবার সম্প্রচার শুরু করে রাষ্ট্রীয় টেলিভিশন। তখন প্রেসিডেন্ট পুতিনের মঞ্চে আরোহণ থেকে শুরু করে পুরো ভাষণ এবং তার মঞ্চ ছেড়ে যাওয়ার পুরো অনুষ্ঠান চালানো হয়।

রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হয়। এমন একটি চ্যানেলে প্রেসিডেন্টের বক্তব্য প্রচারে বিঘ্নের ঘটনা খুবই বিরল। ‘সার্ভারে প্রযুক্তিগত সমস্যা’র কারণেই সম্প্রচারে বিঘ্ন ঘটেছে বলে জানিয়েছে ক্রেমলিন।

ইউক্রেন যুদ্ধে অংশ নেওয়া সেনা সদস্যের প্রতি সমর্থন জানাতে এবং ২০১৪ সালে ক্রিমিয়া দখলের বর্ষপূর্তিতে ওই আয়োজন করা হয়। মস্কোর লুঝনিকি স্টেডিয়ামের মঞ্চে যখন পুতিন হাজির হন, তখন হাজার হাজার মানুষ রুশ পতাকা তুলে ধরে ‘রাশিয়া, রাশিয়া, রাশিয়া, রাশিয়া’ স্লোগান দেন।

ভাষণে ৬৯ বছর বয়সী ভ্লাদিমির পুতিন বলেন, ‘আমরা জানি আমাদের কী করতে হবে, কীভাবে করতে হবে এবং কোন মূল্যে করতে হবে। আমরা আমাদের সমস্ত পরিকল্পনা সম্পূর্ণরূপে সম্পন্ন করব’।

প্রসঙ্গত, রুশ আগ্রাসন শুরুর পর ২৪ দিনের মতো যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইউক্রেনের সেনারা। রাশিয়ার হামলায় ইউক্রেন কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। এতে বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। দেশটি ছেড়ে প্রায় ৩৩ লাখ মানুষ পাশের দেশগুলোতে আশ্রয় নিয়েছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন