English

27 C
Dhaka
শুক্রবার, অক্টোবর ৭, ২০২২
- Advertisement -

বিজেপি দেশব্যাপী ঘৃণা ছড়াচ্ছে: রাহুল গান্ধী

- Advertisements -

ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকারের বিভিন্ন নীতির কড়া সমালোচনা করেছেন কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধী। রবিবার রাজধানী নয়াদিল্লিতে দলীয় কর্মসূচি থেকে ‘সাম্প্রদায়িক দৃষ্টিভঙ্গি’সহ নানা অভিযোগ তুলে বিজেপির নিন্দা করেন রাহুল।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও কড়া ভাষায় আক্রমণ করেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী।

নয়াদিল্লির রামলীলা ময়দানে অনুষ্ঠিত কর্মসূচিতে রাহুল বলেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আট বছর ধরে ভারতকে দুর্বল করেছেন।

Advertisements

রাহুলের বক্তব্যে প্রতিবেশী দেশগুলোর প্রসঙ্গও উঠে আসে। তিনি বলেন, ‘নরেন্দ্র মোদি দেশকে পেছনে নিয়ে যাচ্ছেন। তিনি ঘৃণা ছড়াচ্ছেন। এর মাধ্যমে পাকিস্তান ও চীন লাভবান হচ্ছে। ’

রাহুল গান্ধী অভিযোগ করেন, কেন্দ্রে বিজেপি ক্ষমতায় আসার পর থেকে দেশব্যাপী ঘৃণা ও ক্ষোভ বাড়ছে। গণমাধ্যম, বিচার বিভাগ, নির্বাচন কমিশনের মতো প্রতিষ্ঠানের ওপর কেন্দ্রীয় সরকারের চাপ রয়েছে এবং তারা সব কিছুকে আক্রমণ করছে।

কংগ্রেসের উদ্যোগে দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে রবিবার ‘হল্লা বোল’ নামের কর্মসূচি পালন করা হয়। এই কর্মসূচির মঞ্চ থেকে বিজেপির নীতির তীব্র সমালোচনা করেন রাহুল।

দ্রব্যমূল্য বৃদ্ধি, বেকারত্বসহ নানা ইস্যুর প্রতিবাদে এবং দেশজুড়ে সাম্প্রদায়িক সম্প্রীতির ডাক দিয়ে কংগ্রেস আগামী বুধবার তামিলনাড়ুর কন্যাকুমারী থেকে কাশ্মীর পর্যন্ত ‘ভারত জোড়ো যাত্রা’ কর্মসূচি পালন করবে। রাহুল গান্ধীর নেতৃত্বে এই কর্মসূচিতে দেশব্যাপী সাড়ে তিন হাজার কিলোমিটার পদযাত্রা অনুষ্ঠিত হবে।

ওই বড় কর্মসূচির আগাম প্রস্তুতি হিসেবেই গতকাল দিল্লিতে সমাবেশ করে কংগ্রেস।

Advertisements

পর্যবেক্ষকরা বলছেন, দীর্ঘদিন থেকে বিভিন্ন নির্বাচনে উল্লেখযোগ্য সাফল্য না পাওয়ায় কংগ্রেসের অভ্যন্তরে হতাশা বিরাজ করছে। সংকট কাটানোর প্রচেষ্টার পাশাপাশি আগামী নির্বাচনকে সামনে রেখে দলীয় কর্মীদের চাঙ্গা করতে চাচ্ছে কংগ্রেস। সেই অবস্থান থেকেই বড় কর্মসূচির দিকে যাচ্ছে দলটি। এ উদ্যোগের অংশ হিসেবেই কয়েক দিন আগে দলের পূর্ণকালীন সভাপতি নির্বাচনের দিনক্ষণ ঠিক করেছে তারা।

হল্লা বোলে দেওয়া বক্তব্যে রাহুল গান্ধী নানা বিষয় তুলে ধরেন। দেশের মানুষের ভবিষ্যত্সহ মুদ্রাস্ফীতি ও বেকারত্ব মোকাবেলায় কেন্দ্রীয় সরকারের ব্যর্থতার সমালোচনা করেন তিনি। বিজেপির আদর্শিক দিকনির্দেশক রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) প্রসঙ্গ তুলে রাহুল বলেন, ‘বিজেপি ও আরএসএস দেশকে বিভক্ত করছে। ’

কেন্দ্রীয় আর্থিক তদন্ত সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) ন্যাশনাল হেরাল্ড দুর্নীতি মামলায় সম্প্রতি রাহুল গান্ধী ও দলের বর্তমান সভানেত্রী সোনিয়া গান্ধীকে দীর্ঘ সময় ধরে জিজ্ঞাসাবাদ করে। ওই প্রসঙ্গ তুলে রাহুল বলেন, ‘আমাকে ইডি ৫৫ ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করেছে। ১০০ বছর জিজ্ঞাসাবাদ করলেও আমি তার পরোয়া করি না। ’

কংগ্রেসসহ বিরোধীরা দীর্ঘদিন ধরে অভিযোগ করে আসছে, ইডির পাশাপাশি কেন্দ্রীয় তদন্ত সংস্থাকে (সিবিআই) কাজে লাগিয়ে বিরোধীদের কণ্ঠরোধ করছে বিজেপি সরকার।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন