English

26 C
Dhaka
বুধবার, মে ২২, ২০২৪
- Advertisement -

বিশ্বের তৃতীয় সুখী দেশের খেতাব অর্জন করেছে সৌদি আরব

- Advertisements -
Advertisements
Advertisements

বিশ্বের তৃতীয় সুখী দেশের খেতাব অর্জন করেছে সৌদি আরব। ২০২০ সালের বৈশ্বিক সুখ জরিপে চীন ও নেদারল্যান্ডসের পরেই সৌদি আরবের অবস্থান। ফ্রান্স ভিত্তিক বাজার গবেষণা সংস্থা ইপসোস দ্বারা পরিচালিত এই জরিপটিতে বিশ্বের ২৭টি দেশে সুখের মাত্রা পরিমাপ করা হয়েছে।
জরিপে দেখা গেছে, চীন এবং নেদারল্যান্ডসের প্রতি ১০ জনের মধ্যে নয় জন নিজেকে খুব সুখী বা সুখী হিসাবে বর্ণনা করেছেন। সৌদি আরবের ১০ জনের মধ্যে প্রায় আটজন একই কথা বলেছেন।
শীর্ষ ১০-এ সৌদি আরবের পরের অবস্থানগুলোতে যথাক্রমে- ফ্রান্স, কানাডা, অস্ট্রেলিয়া, ব্রিটেন, সুইডেন, জার্মানি এবং বেলজিয়াম রয়েছে। জরিপে মার্কিন যুক্তরাষ্ট্রের অবস্থান একাদশতম স্থানে। ট্রাম্পের দেশে ১০ জনের মধ্যে সাত জন নিজেকে সুখী হিসাবে বর্ণনা করেছেন। সূচকের সর্বনিম্ন সুখের দেশগুলোর মধ্যে রয়েছে স্পেন, চিলি এবং পেরু।
ব্রিটেনে শতকরা ৩০ জন মানুষ নিজেকে খুব সুখী হিসেবে মনে করে। ভারতে এই সংখ্যা শতকরা ২২ শতাংশ এবং নেদারল্যান্ডসে ২০ শতাংশ। জরিপে ১৭তম স্থান অর্জন করেছে তুরস্ক।

ইপসোস চলমান করোনভাইরাস মহামারির মধ্যে ২৪ জুলাই থেকে ৭ আগস্ট পর্যন্ত জরিপটি চালিয়েছিল। একটি অনলাইন জরিপ প্ল্যাটফর্মের মাধ্যমে প্রতিটি দেশ থেকে এক হাজারেরও বেশি প্রাপ্তবয়স্কদের ভোট নেওয়া হয়েছে। জরিপে অন্তর্ভূক্ত ২৭ দেশের প্রতি ১০ জনের ৬ জন প্রাপ্তবয়স্ক মানুষ নিজেকে সুখী হিসাবে বর্ণনা করেছেন।
এই বছরের ফলাফলকে ২০১৯ সালের সঙ্গে তুলনা করে ইপসোস এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে, কভিড-১৯ মহামারি সত্ত্বেও বিশ্বব্যাপী সুখের প্রসার প্রায় অপরিবর্তিত রয়েছে।
সূত্র : আল আরাবিয়া।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন