English

32 C
Dhaka
বুধবার, মে ২২, ২০২৪
- Advertisement -

বেলজিয়ামের সঙ্গে ইরানের বন্দি বিনিময়

- Advertisements -
Advertisements

এক বছরেরও বেশি সময় ধরে ইরানের জেলে বন্দি বেলজিয়ামের এক মানবাধিকার কর্মীকে ছেড়ে দিয়েছে তেহরান। বেলজিয়ামের সঙ্গে বন্দি বিনিময় চুক্তির আওতায় এ পদক্ষেপ নিয়েছে ইরান। অন্যদিকে, বেলজিয়ামের জেল থেকে ছাড়া পেয়েছেন ইরানের এক কূটনীতিক।

Advertisements

বেলজিয়ামের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, মানবাধিকারকর্মী অলিভিয়ার ভ্যানডেকাস্টিল শুক্রবার বেলজিয়াম পৌঁছান। তার বদলে ইরানি কূটনীতিক আসাদোলাহ আসাদি বেলজিয়াম থেকে মুক্তি পেয়েছেন। তিনি এখন ইরানে ফেরার পথে রয়েছেন বলে জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান।

ওমান জানায়, তারা এই চুক্তির মধ্যস্থতা করেছে।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, ওমানের প্রচেষ্টার ফলে একটি পারস্পরিক বিনিময় চুক্তির জন্য দুই পক্ষ রাজি হয়।

বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রু বলেন, ‘ভ্যানডেকাস্টিল বেলজিয়ামে ফিরছেন। বৃহস্পতিবার সন্ধ্যায় তাকে ওমানে নিয়ে যাওয়া হয়। সেখানে তাকে বেলজিয়ামের সেনা এবং কূটনীতিকরা অভ্যর্থনা জানায়। শুক্রবার সকালে তার মেডিক্যাল পরীক্ষা করা হয়।

তিনি বলেন, ‘সবকিছু ঠিকঠাক থাকলে তিনি রাতে আমাদের সঙ্গে থাকবেন’।

ইরানের বিচার বিভাগীয় সংবাদ সংস্থা মিজান জানিয়েছে, চলতি বছরের জানুয়ারিতে ইরানের একটি আদালত ভ্যানডেকাস্টিলেকে ৪০ বছরের কারাদণ্ড, ৭৪বার বেত্রাঘাত এবং ১০ লাখ ডলার  জরিমানা করে। ৪১ বছর বয়সী ভ্যানডেকাস্টিলেকে গুপ্তচরবৃত্তির অভিযোগে এই সাজা দেওয়া হয়েছিল।

বেলজিয়ামের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে জানায়, ৪৫৫ দিনের অন্যায্য কারাবাসের পর ভ্যানডেকাস্টিল অবশেষে মুক্তি পেয়েছে। ১৫ মাসের বিচক্ষণ কূটনীতির পর রাতে তার বেলজিয়ামে পৌঁছানোর কথা রয়েছে।

অন্যদিকে ২০১৮ সালে প্যারিসের বাইরে একটি সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে ভিয়েনার বাসিন্দা আসাদিকে ২০২১ সালে ২০ বছরের কারাদণ্ড দেয় বেলজিয়ামের একটি আদালত।

মার্চে ইরান-বেলজিয়ান বন্দি বিনিময় চুক্তির আওতায় ভ্যানডেকাস্টিলের বিনিময়ে আসাদির মুক্তির পথ খুলে যায়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন