English

28 C
Dhaka
বৃহস্পতিবার, জুন ৩০, ২০২২
- Advertisement -

ব্রাজিলে এক কোটি ২০ লাখের বেশি টিকা বাতিল

- Advertisements -

ব্রাজিলের স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থা আনভিসা স্বাস্থ্যঝুঁকি এড়াতে পূর্ব সতর্কতামূলক শুক্রবার (৩ সেপ্টেম্বর) সিনোভ্যাকের টিকা নিয়ে সতর্কতা জারি করে। এরপরও সিনোফার্মের সঙ্গে চুক্তি করে সাও পাওলোর বুটানটানের একটি বায়োমেডিকেল সেন্টার  টিকা উৎপাদন করছিল। আর তাই উৎপাদিত ওই কারখানা থেকে এক কোটি ২০ লাখের বেশি টিকা বাতিল করে আনভিসা।

Advertisements

আনভিসার এক বিবৃতিতে জানানো হয়,  টিকা উৎপাদনের কারখানাটি আনভিসা কর্তৃক অনুমোদিত ছিল না। ব্রাজিল সরকারের অনুমোদিত কারখানা থেকে টিকাগুলো উৎপাদন করা হয়েছিল। এছাড়াও কারখানাটির উৎপাদন প্রক্রিয়া ও নিরাপত্তাজনিত বিভিন্ন বিষয় খতিয়ে দেখবে বলে জানিয়েছে সংস্থাটি।

জানা গেছে, গতকাল শনিবার ব্রাজিলে ২১ হাজার ৮০৪ জন করোনাভাইরাসে আক্রান্ত হন আর মারা যান ৬৯২ জন।

এদিকে, মার্কিন যুক্তরাষ্ট্রে গত ১ মার্চ থেকে দেড় কোটিরও বেশি ডোজ করোনার টিকা ফেলে দেওয়া গেছে। বুধবার (১ সেপ্টেম্বর) এনবিসি নিউজের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

Advertisements

মঙ্গলবার (৩১ আগস্ট) যুক্তরাষ্ট্রের রোগনিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) জানিয়েছে, চারটি জাতীয় ফার্মেসি প্রত্যেকে ১০ লাখের বেশি ডোজ নষ্ট করেছে।

ওয়ালগ্রিন ফার্মেসি সবচেয়ে বেশি ২০ লাখ ৬০ হাজার ডোজ নষ্ট করেছে। এরপরে সিভিএস ২০ লাখ ৩০ হাজার, ওয়ালমার্ট ১০ লাখ ৬০ হাজার ও রাইট এইড ১০ লাখ এক হাজার ডোজ নষ্ট করেছে বলে জানানো হয়েছে। তবে টিকাগুলো কেন ফেলে দেওয়া হয়েছে সেই বিষয়ে এখনো কিছুই বলা হয়নি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন