English

26 C
Dhaka
শনিবার, মার্চ ২, ২০২৪
- Advertisement -

ব্রিটেনের পরবর্তী রানী হচ্ছেন ক্যামিলা

- Advertisements -

যুক্তরাজ্যের রানী দ্বিতীয় এলিজাবেথের সিংহাসনে আরোহণের ৭০তম বর্ষপূর্তি উদযাপন হলো রোববার। এ দিন এক বার্তায় রানী বলেন, তিনি চান ছেলে প্রিন্স চার্লস যখন রাজা হবেন, তখন ‘কুইন কনসর্ট’ হিসেবে পরিচিত হবেন ডাচেস অব কর্নওয়াল ক্যামিলা। এটা তার ‘আন্তরিক ইচ্ছা’ যে, ক্যামিলা ব্রিটেনের পরবর্তী রানী হবেন বলেন তিনি। খবর বিবিসির।

বিবিসির প্রতিবেদনে বলা হচ্ছে, এত দিন ধারণা করা হচ্ছিল, প্রিন্স চার্লস রাজা হলে রানী নয়, প্রিন্সেস কনসর্ট হিসেবে পরিচিত হবেন ক্যামিলা। কিন্তু রানী দ্বিতীয় এলিজাবেথের আচমকা এমন ঘোষণার মধ্য দিয়ে রানীর মৃত্যুর পর ক্যামিলার রানী উপাধি পাওয়ার পথ প্রশস্ত হলো। রাজপ্রাসাদ ক্লারেন্স হাউসের এক মুখপাত্র বলেন, রানীর এমন ঘোষণায় প্রিন্স অব ওয়েলস ও ডাচেস অব কর্নওয়াল ‘আপ্লুত ও সম্মানিত’ বোধ করছেন।

১৯৫২ সালের ৬ ফেব্রুয়ারি রাজা ষষ্ঠ জর্জ মারা যাওয়ার পর তার ২৫ বছর বয়সী কন্যা দ্বিতীয় এলিজাবেথ সিংহাসনে আরোহণ করেন। সিংহাসনে আরোহণের বার্ষিকীতে সরাসরি ঘোষণা দিয়ে ডাচেস অব কর্নওয়ালের ভবিষ্যৎ পদবি নিয়ে অমীমাংসিত প্রশ্নের সমাধান করলেন রানী।
রানী দ্বিতীয় এলিজাবেথ ওই বার্তায় লিখেছেন, এটা আমার খুব আন্তরিক ইচ্ছা, যখন সময় আসবে, তখন ক্যামিলা কুইন কনসর্ট হিসেবে পরিচিত হবেন। ব্রিটিশ সিংহাসনের নিয়ম অনুযায়ী যিনি রাজা থাকেন, তার স্ত্রীকে ‘কুইন কনসর্ট’ বলা হয় এবং এর অর্থ হলো ক্যামিলার ভবিষ্যৎ পদবি হবে ‘রানী ক্যামিলা’।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন