English

31.1 C
Dhaka
বুধবার, মে ২৫, ২০২২
- Advertisement -

মহামারি করোনায় ভারতে দুই লাখের বেশি প্রাণহানি

- Advertisements -

ভারতে মহামারির হানা কোথায় গিয়ে থামবে, এখনও পর্যন্ত তার সদুত্তর মেলেনি। তবে সংক্রমণের পাশাপাশি যেভাবে মৃত্যু বেড়ে চলেছে, তাতে আতঙ্ক ছড়িয়ে পড়েছে আন্তর্জাতিক মহলেও। কারণ এই মুহূর্তে যে হারে মৃত্যু বেড়ে চলেছে গোটা বিশ্বে, তার ২৫ শতাংশ ভারতেই ঘটছে।

Advertisements

গত ২৮ এপ্রিলের যে হিসেব পাওয়া গেছে, ওই দিন বিশ্বের সর্বত্র ১২ হাজার ৩০৩ জন করোনা রোগী প্রাণ হারান। এর মধ্যে ভারতেই মারা যান ৩ হাজার ২৯৩ জন। অর্থাৎ প্রতিদিন বিশ্বে করোনায় যত মৃত্যু ঘটছে, তার প্রতি চারটির মধ্যে একটি ঘটছে ভারতে।

করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় এই মুহূর্তে ধুঁকছে ভারত। এখনও পর্যন্ত ১ কোটি ৮৭ লাখ ৬২ হাজার ৯৭৬ জন মানুষ করোনায় সংক্রমিত হয়েছেন দেশে। মৃত্যু হয়েছে ২ লাখ ৮ হাজার ৩৩০ জনের।

আমেরিকা থেকে প্রথম সাহায্য, অক্সিজেন, র‌্যাপিড টেস্ট কিট নিয়ে বিমান পৌঁছাল ভারতে। গত বুধবার থেকে দেশে দৈনিক মৃত্যু ৩ হাজারের উপরেই রয়েছে। এর মধ্যে মহারাষ্ট্রের পরিস্থিতি সবচেয়ে ভয়াবহ। সেখানে দৈনিক মৃত্যু ১০০০ ছাড়িয়ে গেছে।

Advertisements

মৃত্যুর নিরিখে এই মুহূর্তে বিশ্ব তালিকায় চতুর্থ স্থানে ভারত। শীর্ষে আমেরিকা (৫ লাখ ৭৫ হাজার ১৯৩)। দ্বিতীয় স্থানে ব্রাজিল (৪ লাখ ১ হাজার ১৮৬)। তৃতীয় স্থানে রয়েছে মেক্সিকো (২ লাখ ১৬ হাজার ৪৪৭। তালিকায় পঞ্চম স্থানে রয়েছে ব্রিটেন (১ লাখ ২৭ হাজার ৭৫৯)।

উল্লেখ্য, বুধবার থেকে শুক্রবার পর্যন্ত দেশে দৈনিক সংক্রমণ ৩ হাজারের উপরেই রয়েছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন