English

27 C
Dhaka
শনিবার, মে ১৮, ২০২৪
- Advertisement -

মার্কিন পণ্যের ওপর পাল্টা বাড়তি শূল্ক আরোপের ঘোষণা কানাডার

- Advertisements -
Advertisements
Advertisements

আমেরিকার ৩৬০ কোটি ডলার মূল্যের পণ্যের ওপর বাড়তি শূল্ক আরোপ করার সিদ্ধান্ত নিয়েছে কানাডা। কানাডা থেকে আমদানি করা অ্যালুমিনিয়াম পণ্যের ওপর আমেরিকা শাস্তিমূলক ব্যবস্থা নেবে বলে ঘোষণা দেয়ার পর অটোয়ার পক্ষ থেকে পাল্টা ব্যবস্থা নেয়ার এই বক্তব্য এলো।
শুক্রবার এক সংবাদ সম্মেলনে কানাডার উপপ্রধানমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড বলেন, আগামী ১৬ সেপ্টেম্বর হতে আমেরিকা থেকে আমদানি করা অ্যালুমিনিয়ামের ওপর বাড়তি শূল্ক আরোপ করার সিদ্ধান্ত কার্যকর করা হবে।
২০১৭ সালে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকে কানাডার সাথে আমেরিকার সম্পর্ক অনেকটা তাতিয়ে উঠেছে এবং পাল্টা শূল্ক আরোপের এই ঘোষণা তারই বহিঃপ্রকাশ।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বৃহস্পতিবার বলেন, কানাডা থেকে আমদানি করা অ্যালুমিনিয়াম পণ্যের ওপর আগামী ১৬ আগস্ট থেকে শতকরা ১০ ভাগ বাড়তি শূল্ক আরোপের সিদ্ধান্ত কার্যকরা করা হবে। তিনি দাবি করেন, কানাডা থেকে অ্যালুমিনিয়াম আমদানির পরিমাণ কমানো এবং মার্কিন শিল্প রক্ষার জন্য এই পদক্ষেপ নেয়া হচ্ছে।
সংবাদ সম্মেলনে ফ্রিল্যান্ড বলেন, “যখন আমরা বিশ্বব্যাপী করোনাভাইরাসের মহামারী মোকাবেলা করছি এবং বাণিজ্য যুদ্ধ এ মুহূর্তে খুবই অনাকাঙ্ক্ষিত। যা দুই পক্ষের স্বার্থ ক্ষুণ্ন করবে তারপরও মার্কিন প্রশাসন সেই পথ বেছে নিয়েছে।”
কানাডার উপপ্রধানমন্ত্রী সুস্পষ্ট করে বলেন, “আমরা পরিস্থিতির আরো অবনতি ঘটাতে চাই না, আবার আমরা সিদ্ধান্ত থেকে পিছিয়েও আসবো না। মার্কিন প্রশাসন যে পদক্ষেপ নিয়েছে তা সম্পূর্ণভাবে অগ্রহণযোগ্য।”

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন