English

33 C
Dhaka
শুক্রবার, মে ২৭, ২০২২
- Advertisement -

যুক্তরাষ্ট্রের দাবি: করোনা পরিস্থিতির সুযোগ নিয়ে হামলা চালাচ্ছে চীন

- Advertisements -
Advertisements
Advertisements

সুযোগের সদ্ব্যবহার করছে চীন! করোনা পরিস্থিতিতে যখন বিশ্বের প্রায় সব দেশ জুবুথুবু, তখন তার ফায়দা লুটছে বেইজিং। ভারতও যে চীনার লোলুপ শিকারে বাদ পড়েনি, বুধবার এ কথা জানিয়েছেন মার্কিন কূটনীতিক ডেভিড স্টিলওয়েল।
ডেভিড স্টিলওয়েল হলেন পম্পেও-র মন্ত্রণালয় পূর্ব এশিয়া ও প্রশান্ত মহসাগরীয় অঞ্চলের অ্যাসিটেন্ট সেক্রেটারি। ৩৫ বছর মার্কিন বিমানবাহিনীতে কর্মরত ছিলেন। ২০১১-১৩ সাল নাগাদ চীনের মার্কিন দূতাবাসের প্রতিরক্ষা সংক্রান্ত পরামর্শদাতা হিসাবে কাজ করেছেন। তাই চীনের আগ্রাসন নীতি সম্পর্কে বেশ অবগত তিনি। দক্ষিণ-পূর্ব এশিয়ায় দেশগুলোর উপর চীনের ‘দাদাগিরি’নিয়ে কটাক্ষ করে স্টিলওয়েল বলেন, করোনা পরিস্থিতির সুযোগ নিচ্ছে চীন। ভারত-চীনের বিবাদ তার অন্যতম উদাহরণ।
গত ২৯ আগস্ট রাতে চীনা সেনা অতর্কিতভাবে ভারতে ভূখণ্ডে ঢোকার যে প্রচেষ্টা চালায়। তারপর থেকেই নতুন করে লাদাখের প্রকৃত সীমান্তরেখায় উত্তেজনা দেখা দিয়েছে। প্যাংগং লেকের উত্তর ও দক্ষিণে সেনা বিন্যাস করা হয়েছে। উদ্ভূত পরিস্থিতিতে পানি ঢালতে কম্যান্ডার স্তরে আলোচনা চালাতে উদ্যোগী হয়েছে নয়া দিল্লি। প্রকৃত সীমান্ত রেখায় স্থিতাবস্থা ভেঙে চীনের উদ্দেশ্যপ্রণোদিত কার্যকলাপের এক হাত নিয়েছেন স্টিলওয়েল। তার অভিযোগ, এভাবেই প্রতিবেশী দেশগুলোর উপর করোনা পরিস্থিতির সুযোগ নিয়ে চাপ সৃষ্টি করছে চীন।
কয়েকদিন আগে চীনের এই কার্যকলাপ নিয়ে সরব হয়েছিলেন মার্কিন স্টেট অব সেক্রেটারি মাইক পম্পেও। শান্তিপূর্ণভাবে আলোচনা করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার বার্তা দেন তিনি। সূত্র: জি নিউজ

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন