English

30 C
Dhaka
বুধবার, সেপ্টেম্বর ২৮, ২০২২
- Advertisement -

শ্রীলঙ্কাকে আরো ৫০ কোটি ডলার ঋণ দেবে ভারত

- Advertisements -

জরুরি আন্তর্জাতিক আর্থিক সহায়তা নিয়ে আলোচনার মধ্যে প্রতিবেশি শ্রীলঙ্কাকে আরো ৫০ কোটি ডলার ঋণ দিতে সম্মত হয়েছে ভারত। নজিরবিহীন আর্থিক সংকটে পড়া শ্রীলঙ্কা বৈদেশিক মুদ্রার অভাবে আমদানি করতে না পারায় দ্রব্যমূল্য আকাশচুম্বী হয়েছে। দেখা দিয়েছে তেল ও ওষুধের মতো জরুরি পণ্যের ভয়াবহ সংকট।

Advertisements

ভারতের ঋণ সহায়তার বিষয়ে শ্রীলঙ্কার অর্থমন্ত্রী আলী সাবরি বলেন, ‘জ্বালানি আমদানির জন্য ভারত আরো ৫০ কোটি ডলার ঋণ সহায়তা দিতে সম্মত হয়েছে।’ তিনি আশা প্রকাশ করেন, নয়াদিল্লি আরো ১০০ কোটি ডলার ঋণ সহায়তা দেওয়ার বিষয় বিবেচনা করবে।

ভারত ইতিমধ্যে ১৫০ কোটি ডলার আমদানি ব্যয় পরিশোধ অনুমোদন করেছে। অর্থনৈতিক সংকট মোকাবেলায় আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে জরুরি সহায়তা পেতে শ্রীলঙ্কার দেন-দরবারের মধ্যে দিল্লির এই নতুন সহায়তা এলো। শ্রীলঙ্কার অর্থমন্ত্রী আলী সাবরি বর্তমানে আইএমএফের সহায়তা নিয়ে আলোচনা করতে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে রয়েছেন।

Advertisements

তিনি জানিয়েছেন, বর্ধিত তহবিল সুবিধা নিয়ে আলোচনা শুরু হয়েছে। তবে এর খুঁটিনাটি এখনো ঠিক হয়নি। বর্তমান সংকট নিরসনে দ্বীপদেশটির প্রায় ৪০০ কোটি ডলার প্রয়োজন। আলী সাবরি বিশ্বব্যাংকের মতো আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানের পাশাপাশি চীন ও জাপানের মতো বড় অর্থনীতির দেশগুলোর সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন।

সাবরি বলেন, ‘আগামী ৯ মাস খুবই কঠিন হবে। এই সময়ে কেন্দ্রীয় ব্যাংককে ডলারে প্রচুর বিনিয়োগ আনতে হবে। আমরা বিভিন্ন দেশের সঙ্গে কথা বলছি। যদি এই চেষ্টা সফল হয় এবং আরো ২০০ কোটি ডলার বিনিয়োগ আসে তাহলে অবমূল্যায়ন বন্ধ হয়ে রুপি একটি স্থিতিশীল জায়গায় পৌঁছবে। ‘

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন