English

28 C
Dhaka
শনিবার, এপ্রিল ১৩, ২০২৪
- Advertisement -

সুপার টুইসডেতে ট্রাম্প ও বাইডেনের আধিপত্য

- Advertisements -

প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার লড়াইয়ে সুপার টুইসডেতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আধিপত্য বিস্তার করে জয় পেয়েছেন।  মঙ্গলবার (৫ মার্চ) একসঙ্গে ১৫টি অঙ্গরাজ্যে ডেমোক্র্যাট ও রিপাবলিকান পার্টির প্রাইমারি (প্রার্থী বাছাই) ভোট অনুষ্ঠিত হয়েছে। এই জয়ের  ফলে নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে আবারও মুখোমুখি হতে যাচ্ছেন বাইডেন-ট্রাম্প।  ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

এডিসন রিসার্চের তথ্যমতে, জাতিসংঘের সাবেক রাষ্ট্রদূত নিকি হ্যালিকে হারিয়ে ক্যালিফোর্নিয়া ও টেক্সাসসহ এক ডজন অঙ্গরাজ্যে রিপাবলিকান প্রাইমারিতে জয় পেয়েছেন ট্রাম্প। তার একমাত্র প্রতিদ্বন্দ্বী ছিলেন হ্যালি। তিনি শুধু ভার্মন্টে জয় পেয়েছেন। জানুয়ারিতে আইওয়াতে তৃতীয় অবস্থানে থাকলেও অন্য সব প্রাইমারিতে ট্রাম্পের কাছে হেরেছেন তিনি।

১৫টি অঙ্গরাজ্যে সুপার টুইসডেতে বড় ধরনের সাফল্য পেয়েছেন ট্রাম্প। এই অঙ্গরাজ্যগুলোতে রিপাবলিকান ডেলিগেটদের এক-তৃতীয়াংশ রয়েছে। তিনি প্রায় সব ডেলিগেট জিতেছেন। এর ফলে ফৌজিদারি আইনি জটিলতায় থাকলেও টানা তৃতীয়বার রিপাবলিকান প্রার্থী হওয়া নিশ্চিত করেছেন তিনি।

ফলাফল স্পষ্ট হওয়ার সঙ্গে সঙ্গেই ট্রাম্প এবং বাইডেনকে একে অপরকে নিয়ে সমালোচনা করতে দেখা গেছে। ফ্লোরিডায় ট্রাম্পের মার-এ-লাগো এস্টেটে দেওয়া একটি বিজয়ী ভাষণে বাইডেনের অভিবাসন নীতির সমালোচনা করেছেন। এসময় বাইডেনকে ইতিহাসের ‘সবচেয়ে অযোগ্য প্রেসিডেন্ট’ বলেও অভিহিত করেন তিনি।

সবার উদ্দেশে ট্রাম্প আরও বলেন, ‘৫ নভেম্বর আমাদের দেশের ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন হতে যাচ্ছে।’

এদিকে, এক বিবৃতিতে ট্রাম্পকে যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের জন্য হুমকি হিসেবে উল্লেখ করেছেন বাইডেন। তিনি বলেছেন, ‘আজ রাতের ফলাফল মার্কিনিদের পছন্দকে স্পষ্ট করে দিয়েছে: আমরা কি এগিয়ে যেতে থাকব নাকি আবারও আমরা ডোনাল্ড ট্রাম্পকে আমাদের বিশৃঙ্খলা, বিভাজন এবং অন্ধকারের দিকে টেনে নিয়ে যেতে দেব?’
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন