English

37 C
Dhaka
মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
- Advertisement -

‘অগ্নিপথ’ : বিক্ষোভ দমাতে আরো ছাড় ভারত সরকারের

- Advertisements -

ভারতের চুক্তিভিত্তিক সেনা নিয়োগের বিতর্কিত ‘অগ্নিপথ’ প্রকল্পের প্রতিবাদে শনিবার চতুর্থ দিনের মতো বিক্ষোভ হয়েছে বিভিন্ন রাজ্যে। দেশটির ৩৫০টির বেশি ট্রেনের যাত্রা বাতিল করা হয়। এদিকে সরকার প্রতিবাদীদের ক্ষোভ কমাতে আরো কয়েকটি ছাড় দিয়েছে।

বিক্ষোভ বেশি হওয়া বিহারে শনিবার রাত ৮টা পর্যন্ত সব ট্রেন বাতিল করা হয়। রবিবার ভোর ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত সব ট্রেনও বন্ধ থাকবে।

তেলেঙ্গানায় বিক্ষোভ থেকে শনিবার দুপুর পর্যন্ত ১০০ জনের বেশি গ্রেপ্তার করা হয়েছে। দিল্লিতে একজনকে গ্রেপ্তার ও ১৮ জনকে আটক করা হয়েছে।

Advertisements

উত্তর প্রদেশে গত বৃহস্পতিবারের বিক্ষোভের জেরে গ্রেপ্তার করা হয় ২৫০ জনকে। সেখানে অজ্ঞাতপরিচয় ৪০০ জনকে আসামি করে মামলা করা হয়েছে। কেরালায় দ্রুত সেনাবাহিনীতে নিয়োগের পরীক্ষার দাবিতে বিক্ষোভ করেন কয়েক শ যুবক।

করোনার কারণে সশস্ত্র বাহিনীতে দীর্ঘসময় নিয়োগ বন্ধ থাকার পর ‘অগ্নিপথ’ কর্মসূচির মাধ্যমে অস্থায়ী চাকরির প্রকল্প ঘোষণা করায় চাকরিপ্রত্যাশীরা ক্ষুব্ধ। উল্লেখ্য, এ প্রকল্পের অধীনে নিযুক্তদের বলা হবে ‘অগ্নিবীর’।

এদিকে ভারতের কেন্দ্রীয় সরকার প্রতিবাদীদের ক্ষোভ কমাতে আরো কয়েকটি ছাড়ের কথা ঘোষণা করেছে। বিক্ষোভ দমাতে প্রকল্পে নিয়োগের সর্বোচ্চ বয়স ২১ থেকে ২৩ করার পর এবার আরো পদক্ষেপ নিয়েছে সরকার। শনিবার বিভিন্ন মন্ত্রণালয় একাধিক প্রস্তাব ঘোষণা করে।

কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, অগ্নিবীরদের জন্য প্রতিরক্ষা মন্ত্রণালয়ে চাকরির ১০ শতাংশ বরাদ্দ থাকবে। কোস্ট গার্ড এবং বেসামরিক প্রতিরক্ষা বিভাগে তাঁদের জন্য ১০ শতাংশ চাকরি বরাদ্দের পরিকল্পনা হয়েছে। বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয় এরই মধ্যে অগ্নিবীরদের নিয়োগ দেওয়াসহ বিভিন্ন সুযোগ-সুবিধার কথা ঘোষণা দিয়েছে।

Advertisements

এ ছাড়া নৌবাহিনীতে কাজ করা অগ্নিবীরদের জন্য ছয়টি বিশেষ পরিষেবার ঘোষণা দিয়েছে বন্দর, নৌপরিবহন ও নৌপথ মন্ত্রণালয়। এর আগে কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী ও আসাম রাইফেলসে নিয়োগে অগ্নিবীরদের অগ্রাধিকার দেওয়ার ঘোষণা হয়।

কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর বলেছেন, ‘দেশে ১৫ লাখ শারীরিক শিক্ষা শিক্ষকের পদ খালি আছে। শিক্ষাগত যোগ্যতা থাকলে অগ্নিবীরদের কিছু প্রশিক্ষণ দিয়ে এই পদে নিয়োগ দেওয়া যেতে পারে। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ও এ ধরনের কিছু করার পরিকল্পনা করছে। ’

এদিকে বিরোধী দল ভারতীয় জাতীয় কংগ্রেস প্রধান সোনিয়া গান্ধী আন্দোলনের সঙ্গে একাত্মতা জানিয়েছেন। তবে সবাইকে শান্তিপূর্ণভাগে আন্দোলন করার আহ্বান জানিয়েছেন তিনি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন