English

32 C
Dhaka
রবিবার, মে ১৯, ২০২৪
- Advertisement -

ইউক্রেনের হামলায় রাশিয়ার প্রাক্তন উপ-প্রধানমন্ত্রীসহ দু’জন গুরুতর আহত, দাবি রিপোর্টে

- Advertisements -

রুশ বাহিনী কর্তৃক দখলকৃত পূর্বাঞ্চলীয় ডোনেটস্কে ইউক্রেনীয় সেনাদের গোলাবর্ষণে রুশ প্রশাসনের দুই উচ্চপদস্থ কর্মকর্তা গুরুতর জখম হয়েছেন বলে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে দাবি করা হয়েছে।

আহত দুই কর্মকর্তার মধ্যে একজন রাশিয়ার প্রাক্তন উপপ্রধানমন্ত্রী দিমিত্রি রোগোজিন বলে দাবি করা হয়েছে। তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অন্যতম উপদেষ্টা বলে পরিচিত।

Advertisements

আহত আরেকজন মস্কো স্বীকৃত ‘সার্বভৌম’ ডোনেটস্ক পিপলস রিপাবলিকের মুখ্য প্রশাসক ভিতালি খোটসেঙ্কো বলে জানা গেছে।

প্রতিবেদনে দাবি করা হয়েছে, বুধবার ডোনেটস্কের একটি হোটেলে বৈঠক করছিলেন রাশিয়ার প্রাক্তন উপপ্রধানমন্ত্রী দিমিত্রি রোগোজিন। সে সময় হঠাৎ ইউক্রেনীয় সেনাদের গোলা আছড়ে পড়ে সেখানে। এতে গুরুতর জখম হন রোগোজিন ও ভিতালি খোটসেঙ্কো।

Advertisements

উল্লেখ্য, দক্ষিণাঞ্চলীয় খেরসন শহর পুনরুদ্ধারের পর এবার পূর্ব সীমান্তের ডোনেটস্কে নজর দিয়েছে ইউক্রেনীয় বাহিনী। রুশ ফৌজের হাত থেকে অধিকৃত ওই অঞ্চল ছিনিয়ে নিতে নতুন করে অভিযানে নামল ইউক্রেন। রাজধানী কিয়েভে ধারাবাহিক রুশ ক্ষেপণাস্ত্র ও ড্রোন হানার মধ্যেই বুধবার ডোনেটস্কে প্রত্যাঘাত করল ভলোদিমির জেলেনস্কির বাহিনী।

বুধবারই রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে আন্তর্জাতিক দুনিয়ার কাছে অস্ত্র-সাহায্যের আবেদন জানাতে আমেরিকা সফরে গেছেন জেলেনস্কি। তার অনুপস্থিতির মধ্যেই ইউক্রেনীয় সেনাবাহিনীর এই প্রত্যাঘাত সামরিক দৃষ্টিকোণ থেকে তাৎপর্যপূর্ণ। রুশ অধিকৃত ডোনেটস্ক অঞ্চলের সামরিক উপদেষ্টার দায়িত্বে ছিলেন প্রাক্তন উপপ্রধানমন্ত্রী রোগোজিন।

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশ ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। দীর্ঘ ১০ মাস ধরে চলছে এই যুদ্ধ। রুশ বাহিনী ইতোমধ্যে ইউক্রেনের বেশ কিছু অঞ্চল দখলে নিয়েছে। তবে পশ্চিমাদের অস্ত্র সহায়তায় ওইসব এলাকা উদ্ধারে জোর তৎপরতা চালিয়ে যাচ্ছে ইউক্রেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন