English

28 C
Dhaka
শুক্রবার, মে ৩, ২০২৪
- Advertisement -

ইসরায়েল ইস্যুতে লাদেনের লেখা ২১ বছর আগের চিঠি ভাইরাল

- Advertisements -
Advertisements
Advertisements

ফিলিস্তিনের গাজায় ইসরায়েল-হামাসের চলমান যুদ্ধের মধ্যে ভাইরাল হয়েছে আল-কায়েদার প্রয়াত প্রধান ওসামা বিন লাদেনের লেখা এক চিঠি। ২১ বছর আগে লাদেন এ চিঠি লিখেছিলেন।

যেখানে ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলি দখলদারত্বের সমর্থন করায় মার্কিন যুক্তরাষ্ট্রের নিন্দা করা হয়েছে।মার্কিন সংবাদমাধ্যম টাইমের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

টাইম জানিয়েছে, বৃহস্পতিবার লিনেট অ্যাডকিনস নামে এক টিকটক তারকার অ্যাকাউন্ট থেকে লাদেনের ২১ বছর আগের চিঠিটি ভাইরাল হয়।

একটি ভিডিওটিতে ‘লেটার টু আমেরিকা’ হ্যাশট্যাগ ব্যবহার করেন অ্যাডকিনস। তার সেই ভিডিও কোটির ওপর মানুষ দেখেছে। পরে অবশ্য টিকটক কর্তৃপক্ষ ভিডিওটি সরিয়ে নেয়।

ভাইরাল চিঠিতে লাদেন লিখেছিলেন, ইসরায়েল রাষ্ট্র সৃষ্টি হওয়ার পুরো প্রক্রিয়াটি একটি অপরাধ ও এই রাষ্ট্রকে অবশ্যই নিশ্চিহ্ন করা উচিত। আর ইসরায়েল রাষ্ট্র প্রতিষ্ঠায় যারা ভূমিকা রেখেছে, তাদের সবাইকে চড়া মূল্য দিতে হবে।

উল্লেখ্য, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ও ওয়াশিংটনে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। এ হামলায় প্রায় তিন হাজার মানুষ নিহত হয়।

তৎকালীন আল কায়েদা নেতা ওসামা বিন লাদেনের নির্দেশেই ওই হামলা চালানো হয়েছিল বলে দাবি করে যুক্তরাষ্ট্র।

চিঠিতে সে বিষয়টি উল্লেখ করে লাদেন লিখেছেন, যুক্তরাষ্ট্র আমাদের বিরুদ্ধে লক্ষাধিক সৈন্য মোতায়েন করেছে। আমাদের ওপর অত্যাচার ও আমাদের ভূমি দখল করার জন্য ইসরায়েলিদের সঙ্গে জোট গঠন করেছে। এটিই আমাদের প্রতিক্রিয়ার কারণ ছিল।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন