English

23 C
Dhaka
সোমবার, মে ৬, ২০২৪
- Advertisement -

ইসরায়েল-হামাস যুদ্ধ নিয়ে জাকারবার্গকে সতর্কবার্তা ইইউ’র

- Advertisements -

ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে নজিরবিহীন যুদ্ধ চলছে। আজ বৃহস্পতিবার ষষ্ঠ দিনে গড়িয়েছে এই যুদ্ধ।  উভয় ভূখণ্ডেই হতাহতের সংখ্যা লাফিয়ে বাড়ছে।

এদিকে, ইসরায়েল-হামাসের যুদ্ধ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভুয়া তথ্য ছড়ানোর অভিযোগ তুলেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এ ব্যাপারে ফেসবুকের শীর্ষ নির্বাহী মার্ক জাকারবার্গকে ইইউর কার্যালয়ের হাজির হওয়ার নির্দেশও দেওয়া হয়েছে।

Advertisements

ইইউ’র ইন্টার্নাল মার্কেট বিভাগের কমিশনার থিয়েরি ব্রেটন স্থানীয় সময় মঙ্গলবার (১০ অক্টোবর) এ সংক্রান্ত একটি চিঠি ফেসবুকের মাতৃপ্রতিষ্ঠান মেটার ঠিকানায় পাঠিয়েছেন বলে জানা গেছে।

চিঠিতে জাকারবার্গকে ব্রেটন বলেছেন, আপানদের ফিল্টারিং সিস্টেমগুলো কার্যকর আছে কিনা, নিশ্চিত হতে আমি জরুরি ভিত্তিতে আপনাকে ইইউ কার্যালয়ে উপস্থিত হওয়ার জন্য আমন্ত্রণ জানাচ্ছি। আমি আরও আশা করছি, আপনি প্রাসঙ্গিক আইন প্রয়োগকারী কর্তৃপক্ষ এবং ইউরোপোলের (ইইউর নিজস্ব আইনশৃঙ্খলা বাহিনী) সঙ্গে যোগাযোগ করবেন এবং আমাদের পরবর্তী যে কোনো অনুরোধে আপনি দ্রুত সাড়া দেবেন।

এ যুদ্ধ নিয়ে যেন ফেসবুক-হোয়াটসঅ্যাপ-ইনস্টাগ্রাম অর্থাৎ মেটা প্ল্যাটফরমের কোনো সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনো ভুয়া তথ্য যাতে না ছড়ায়, সেজন্য কোম্পানির কর্তৃপক্ষকে বিশেষভাবে সতর্ক থাকার নির্দেশও চিঠিতে দেওয়া হয়েছে।

Advertisements

যুদ্ধের ষষ্ঠ দিনে হামাসের হামলায় এরইমধ্যে ইসরায়েলে নিহতের সংখ্যা ১২০০ ছাড়িয়েছে। এছাড়াও তিন হাজারের বেশি মানুষ আহত হয়েছে।

অপরদিকে, ইসরায়েলি হামলায় ফিলিস্তিনে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২০০ জনে। হামলায় পাঁচ হাজার ৬০০ ফিলিস্তিনি আহত হয়েছে বলে জানা গেছে।

প্রসঙ্গত, গত শনিবার সকালে গাজা থেকে ইসরায়েলে হামলা চালায় হামাস। কয়েক হাজার রকেট হামলা চালানোর পাশাপাশি ইসরায়েলের ভূখণ্ডে ঢুকে হত্যাকাণ্ড চালায় তারা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন