English

31 C
Dhaka
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
- Advertisement -

একদিকে শীত অন্যদিকে গরম: যুক্তরাষ্ট্রের দুই প্রান্তে তাপমাত্রার পার্থক্য ১০০ ডিগ্রি

- Advertisements -

যুক্তরাষ্ট্রের একদিকে তীব্র শীত, অন্যদিকে গরমের যন্ত্রণা। এক প্রান্তে তুষারঝড়ে বিপর্যস্ত জনজীবন, অন্যদিকে গরমে হাসফাঁস অবস্থা মানুষের। দেশটিতে একই সময়ে এমন অদ্ভুত আবহাওয়া দেখা যাচ্ছে উত্তর ও দক্ষিণ প্রান্তে। অবাক করা বিষয় হচ্ছে, একই সময়ে এ দুটি অঞ্চলে তাপমাত্রার পার্থক্য দাঁড়াচ্ছে প্রায় ১০০ ডিগ্রিতে।

সিএনএনের খবর অনুসারে, মন্টানা, ওয়াইমিং এবং ডাকোটার বেশিরভাগ এলাকায় স্থানীয় সময় গত বুধবার (২২ ফেব্রুয়ারি) বিকেলে তাপমাত্রা ছিল শূন্য ডিগ্রি ফারেনহাইটের নিচে। এর মধ্যে মন্টানার কাট ব্যাংকে তাপমাত্রা নেমেছিল মাইনাস নয় ডিগ্রিতে।

Advertisements

একই সময় টেক্সাস থেকে ক্যারোলিনা পর্যন্ত দেশটির দক্ষিণের বেশিরভাগ অংশে তাপমাত্রা ছিল ৮০ ডিগ্রি ফারেনহাইটের ওপরে, যার মধ্যে টেক্সাসের ম্যাকঅ্যালেনে তাপমাত্রা উঠেছিল ৯৫ ডিগ্রি ফারেনহাইটে (৩৫ ডিগ্রি সেলসিয়াস)।

যুক্তরাষ্ট্রের উত্তরাঞ্চলে তীব্র ঠান্ডার মধ্যে শুরু হয়েছে শক্তিশালী তুষারঝড়। এই অংশের অন্তত ২৯টি অঙ্গরাজ্যে শীতল আবহাওয়ার সতর্কতা জারি করা হয়েছে। মিনিয়াপোলিসে বুধবার ২০ ইঞ্চি এবং গত কয়েকদিনে দুই ফুটের বেশি তুষারপাত হয়েছে বলে ধারণা করা হচ্ছে, যা সম্ভবত গত ৩০ বছরের মধ্যে সর্বোচ্চ।

মিনেসোটা পরিবহন বিভাগ জানিয়েছে, তুষারঝড়ের অবস্থা এবং দুর্বল দৃশ্যমানতার কারণে রাজ্যের বিভিন্ন সড়ক-মহাসড়ক বন্ধ রয়েছে। আইওয়া থেকে দক্ষিণ মিশিগান পর্যন্ত ৯০ লাখের বেশি মানুষের জন্য তুষারঝড়ের সতর্কতা জারি করা হয়েছে। একই
সতর্কতা চলছে ওয়াইমিং, মিনেসোটা, উইসকনসিন এবং ডাকোটার কিছু অংশেও। এছাড়া ওকলাহোমা থেকে মিসৌরি পর্যন্ত সম্ভাব্য ঝড়ো বাতাস এবং ইলিনয়েস, ইন্ডিয়ানা এবং ওহাইওর কিছু অংশে ভারি বৃষ্টির কারণে বন্যার আশঙ্কা রয়েছে।

এদিকে, উত্তরাঞ্চলের শীতল আবহাওয়ার ঠিক বিপরীত অবস্থা চলছে যুক্তরাষ্ট্রের দক্ষিণাংশে। বিবিসির খবর অনুসারে, এদিন টেক্সাসের ম্যাকঅ্যালেনে সর্বোচ্চ ৯৫ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

Advertisements

কেন্টাকির লেক্সিংটন এবং টেনেসির ন্যাশভাইলে (৮০ ডিগ্রি ফারেনহাইট) অন্তত ১০০ বছরের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ভেঙেছে। সিনসিনাটি, ইন্ডিয়ানাপোলিস, আটলান্টার মতো শহরগুলোতেও রেকর্ড তাপমাত্রা দেখা গেছে।

বৃহস্পতিবার ওয়াশিংটন ডিসির তাপমাত্রা ৮০ ডিগ্রি ফারেনহাইটে পৌঁছাতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। সেটি হলে মার্কিন রাজধানীতে ১৮৭৪ সালের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ভাঙবে। এছাড়া ফ্লোরিডার অরল্যান্ডোয় ৯০ ডিগ্রি ফারেনহাইট এবং লুইজিয়ানার নিউ অরলিন্সে তাপমাত্রা ৮৪ ডিগ্রি ফারেনহাইট ছুঁতে পারে৷

কলম্বিয়া ইউনিভার্সিটির গবেষক জলবায়ু বিজ্ঞানী অ্যান্ড্রু ক্রুজকিউইচ বিবিসিকে বলেছেন, পুরো শীতকালে আমরা একই প্যাটার্ন দেখেছি। যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলে গড় তাপমাত্রার চেয়ে কম এবং পূর্বে গড় তাপমাত্রার চেয়ে বেশি দেখা যাচ্ছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন