English

36 C
Dhaka
শনিবার, এপ্রিল ২০, ২০২৪
- Advertisement -

করোনা মোকাবেলায় অনেক পথ পাড়ি দিতে হবে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

- Advertisements -

প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবেলায় এখনও অনেক পথ পাড়ি দিতে হবে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রিয়াসুস। ভ্যাকসিনের ওপর নির্ভরশীলতা না আসায় সংকট প্রকোটই রয়ে গেছে বলে মন্তব্য করেন তিনি।
শুক্রবার একদিনে বিশ্বব্যাপী সাড়ে ৬ লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন প্রায় ১০ হাজার। এ যাবতকালের রেকর্ড আক্রান্ত যুক্তরাষ্ট্রে। ভারত ও ব্রাজিল ছাড়াও ইউরোপের দেশগুলোতেও সংক্রমণের ঊর্ধ্বগতি রয়েছে।
যুক্তরাষ্ট্রে প্রতিদিনই নতুন নতুন রেকর্ড গড়ছে করোনা সংক্রমণ। টানা কয়েকদিন একদিনে দেড় লাখের বেশি শনাক্ত মিলেছে। শুক্রবার ১ লাখ ৮০ হাজার ছাড়িয়েছে সংক্রমণ। মৃতের সংখ্যাও পাল্লা দিয়ে বাড়ছে।
এরই মধ্যে যুক্তরাষ্ট্রের টিকা কর্মসূচির প্রধান মনসেফ স্লাওই জানিয়েছেন, ডিসেম্বরের মধ্যে ২ কোটি মার্কিন নাগরিক ভ্যাকসিন পেতে যাচ্ছেন। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।
সংকট কাটাতে ভ্যাকসিন আমদানি ও নিজস্ব প্রযুক্তিতে তৈরির প্রচেষ্টা অব্যাহত রেখেছে কয়েকটি দেশ। ভ্যাকসিন কিনতে এক বিলিয়ন কানাডিয়ান ডলার খরচ করছে জাস্টিন ট্রুডোর কানাডা। পাশাপাশি কুইবেকের ম্যাডিকাগো তাদের নিজস্ব ভ্যাকসিন তৈরিতে কাজ করে যাচ্ছে। আর মার্কিন ওষুধ নির্মাতা প্রতিষ্ঠান ফাইজারের সঙ্গে চুক্তি করেছে ইসরায়েল।
এ পর্যন্ত বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৫ কোটি ৩৮ লাখ ৬৫ হাজার এবং মৃতের সংখ্যা ছাড়াল ১৩ লাখ ১১ হাজার। এ ছাড়াও করোনা থেকে সুস্থ হয়ে বাসায় ফিরে গেছে ৩ কোটি ৭৬ লাখ ১ হাজার ৮৮৯ জন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন