English

31 C
Dhaka
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
- Advertisement -

কানাডীয়দের ভিসা সেবা চালু করতে যে শর্ত দিয়েছে ভারত

- Advertisements -
Advertisements

ভারত-কানাডার মধ্যে কূটনৈতিক টানাপোড়েন শুরুর পরপরই গত সেপ্টেম্বরে কানাডীয় নাগরিকদের ভিসা সেবা বন্ধ করে দেয় নয়াদিল্লি। ‘নিরাপত্তা হুমকির’ কারণে কানাডায় ভারতীয় দূতাবাসের কার্যক্রম বিঘ্নিত হচ্ছে বলে সেসময় দাবি করেছিল ভারত। এখন তারা বলছে, কানাডায় ভারতীয় কূটনীতিকদের নিরাপত্তা নিশ্চিত হলেই কানাডীয়দের ফের ভিসা দেওয়া হবে।

গত ১৮ জুন কানাডার ব্রিটিশ কলম্বিয়া প্রদেশের একটি শিখ মন্দিরের বাইরে আততায়ীর গুলিতে নিহত হন খালিস্তানি আন্দোলেনের নেতা হরদীপ সিং নিজ্জার।

Advertisements

এই হত্যাকাণ্ডে ভারত সরকার জড়িত থাকতে পারে বলে অভিযোগ করেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। গত ১৮ সেপ্টেম্বর কানাডার হাউজ অব কমন্সের সভায় ট্রুডো বলেন, হরদীপ সিং হত্যায় ভারত সরকারের সংশ্লিষ্টতার ‘বিশ্বাসযোগ্য’ প্রমাণ খুঁজে পেয়েছে কানাডার গোয়েন্দা সংস্থা।

তবে নিজ্জার হত্যাকাণ্ডে ভারত সরকার জড়িত থাকার গুরুতর এই অভিযোগকে ‘মনগড়া’ এবং ‘উদ্দেশ্য প্রণোদিত’ বলে নাকচ করে দিয়েছে নয়াদিল্লি। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দাবি, এই ধরনের ‘ভিত্তিহীন অভিযোগ’ খালিস্তানি সন্ত্রাসী ও উগ্রপন্থিদের ওপর থেকে দৃষ্টি ঘুরিয়ে দেওয়ার প্রচেষ্টা মাত্র।

এরপর দুই দেশের মধ্যে পাল্টাপাল্টি কূটনীতিক বহিষ্কারের ঘটনা ঘটে। সেসময় কানাডীয়দের ভিসা দেওয়াও বন্ধ করে দেয় ভারত।

তবে সম্পর্কের এই টানাপোড়েন শুরুর আগেই খালিস্তানপন্থিদের হুমকির কথা উল্লেখ করে কানাডায় নিজ কূটনীতিকদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল ভারত।

গত জুলাইয়ে কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি টুইট করে বলেন, দেশটি কূটনীতিকদের নিরাপত্তার বিষয়টি ‘খুব গুরুত্ব সহকারে’ নিয়েছে।

সেপ্টেম্বরে কানাডীয়দের জন্য ভিসা সেবা স্থগিত করার পর ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছিলেন, কানাডায় তাদের হাইকমিশন এবং কনস্যুলেটগুলোর কিছু কূটনীতিককে হুমকি দেওয়া হয়েছে, যা তাদের স্বাভাবিক কাজকর্ম ব্যাহত করেছে।

এর মধ্যে চলতি সপ্তাহে ভারত থেকে ৪১ জন কূটনীতিককে ফিরিয়ে নিয়েছে কানাডা। নয়াদিল্লি আগেই জানিয়ে দিয়েছিল, ২০ অক্টোবরের মধ্যে তাদের ফিরিয়ে নিতে হবে। না হলে তাদের কূটনৈতিক অনাক্রম্যতা (ডিপ্লোম্যাটিক ইমিউনিটি) বাতিল করা হবে বলে হুমকি দিয়েছিল ভারত।

ভারত সরকারের এই সিদ্ধান্তকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলে অভিযোগ করেছে কানাডা। এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যও।

কূটনীতিক প্রত্যাহারের পর নিজ নাগরিকদের ভারত ভ্রমণের বিষয়ে সতর্কতা জারি করেছে কানাডা।

তবে গত রোববার ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, দ্বিমুখী কূটনৈতিক সমতা বজায় রাখার জন্য ভারতের এই সিদ্ধান্ত ভিয়েনা কনভেনশনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

বর্তমানে ভারত ও কানাডায় দুই দেশেরই ২১ জন করে কূটনীতিক রয়েছেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন