English

27 C
Dhaka
রবিবার, মে ১৯, ২০২৪
- Advertisement -

ক্লিনিকের ভুলে শিশু অদল-বদল!

- Advertisements -
Advertisements
Advertisements

টেস্টটিউবের মাধ্যেমে জন্ম হওয়া শিশুর অদল বদলের কারণে হাসপাতালের বিরুদ্ধে ‘ভয়ঙ্কর  অভিযোগ’ এনেছেন ক্যালিফোর্নিয়ার এক দম্পতি। ড্যাফনা ও আলেকজান্ডার কার্ডিনাল দাবি করছেন যে, ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে তারা একটি শিশুর জন্ম দেন যা তাদের চেহারার সাথে কিছুই মিলে না।
ডিএনএ পরীক্ষার পর যাদের সাথে সন্তান অদল বদল হয়েছে সেই দম্পতিকে খুঁজে পায় ক্যালিফোর্নিয়ার ওই দম্পতি  এবং পরবর্তীতে  তারা শিশু পরিবর্তন করতে চায়। আইভিএফ পদ্ধতিতে শিশু অদল বদলের ঘটনা এর আগেও ঘটেছে।
আইভিএফ হলো এমন একটি পদ্ধতি যার মাধ্যমে বাবা ও মায়ের শুক্রাণু ডিম্বানু ল্যাবে নিষিক্ত করার মাধ্যমে ইনজেকশনের মাধ্যমে আবার মায়ের গর্ভে স্থাপন করা হয়। পরবর্তীতে মায়ের গর্ভে শিশুটি বেড়ে ওঠে।
ক্যালিফোর্নিয়ার ওই দম্পতি লস এঞ্জেলেসের ফার্টিলিটি সেন্টার, দ্যা ক্যালিফোর্নিয়া সেন্টার ফর রিপ্রোক্টিভ হেলথ এবং সেই সাথে ভিট্রোটেক ল্যাবের বিরুদ্ধে মামলা করেছে।  এই মামলায় চিকিৎসা সংক্রান্ত অনিয়ম, অবহেলা এবং প্রতারণার অভিযোগ আনা হয়েছে। সোমবার এক সংবাদ সম্মেলনে কার্ডিনাল বলেন, ‘এ ঘটনা আমাদের পরিবারের জন্য মর্মান্তিক। আমাদের বায়োলজিকাল শিশু অন্য কারো কাছে, যাকে পৃথিবীতে আনার জন্য আমাদের লড়াই ছিলো সে আমাদের শিশু না।’
শিশুটির গায়ের রঙ দেখে মূলত ওই দম্পতি বুঝতে পারে এইটা তাদের মেয়ে না। জন্মের দুমাস পরে ডিএনএ পরীক্ষা করে দেখা যায় ওই শিশুর সাথে তাদের জৈবিক সম্পর্ক নেই। এর চারমাসের মাথায় তাদের সন্তানকে খুঁজে পাওয়া যায়। অনেক আলাপ আলোচনার পর ২০২০ সালে জানুয়ারী মাসে তারা আইনি প্রক্রিয়ার মধ্যে দিয়ে শিশু বিনিময় করে। নিজের বায়োলজিকাল সন্তানকে নিজের করে পায়।
২০১৯ সালে একই ঘটনা ঘটেছে ক্যালিফোর্নিয়ায়। তারা পরে জানতে পারে যে তাদের সন্তান নিউ ইয়র্কে জন্ম নিয়েছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন