English

31 C
Dhaka
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
- Advertisement -

গুরুত্বপূর্ণ সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২ এপ্রিল ২০২২

- Advertisements -

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে পাঠকদের জন্য-

Advertisements

দুই বছরের মধ্যে রেকর্ড দরপতন তেলের বাজারে
বিশ্ববাজারে গত দুই বছরের মধ্যে সবচেয়ে বড় দরপতন হয়েছে অপরিশোধিত তেলের। গত এক সপ্তাহে আন্তর্জাতিক বাজারে ব্রেন্ট ও ডব্লিউটিআই (ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট) উভয় তেলের দাম কমেছে অন্তত ১৩ শতাংশ, যা ২০২০ সালের পর আর দেখা যায়নি। তবে রাশিয়ার ওপর পশ্চিমা নিষেধাজ্ঞায় জ্বালানি বাজারে সৃষ্ট অস্থিরতার মধ্যে এই দরপতন স্থায়ী হবে না বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

রমজানের শুভেচ্ছা জানালেন বাইডেন-ট্রুডোসহ বিশ্বনেতারা
পবিত্র রমজান উপলক্ষে মুসলমানদের শুভেচ্ছা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেনসহ বিশ্বনেতারা। এক টুইট বার্তায় বাইডেন বলেন, রমজান শুরু হওয়ায় ফার্স্ট লেডি জিল ও আমি যুক্তরাষ্ট্র থেকে মুসলিম সম্প্রদায়কে শুভেচ্ছা জানাচ্ছি। এসময় রমজান কারীমে সবার সমৃদ্ধিও কামনা করেন তিনি। এছাড়া জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস পবিত্র রমজান মাসে সব নারী ও পুরুষের নিরাপত্তা, মর্যাদা ও সমৃদ্ধি রক্ষায় কাজ করার জন্য জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন।

রমজানের প্রথম দিনেই তিন ফিলিস্তিনিকে গুলি করে মারলো ইসরায়েল
রমজানের প্রথম দিনেই তিন ফিলিস্তিনি নাগরিককে গুলি করে হত্যা করেছে ইসরায়েলের নিরাপত্তা বাহিনী। অবরুদ্ধ পশ্চিম তীরে এই হত্যাকাণ্ড ঘটেছে। ইসরায়েলি পুলিশ দাবি করেছে, ওই ফিলিস্তিনিদের কাছে অস্ত্র থাকায় তাদের গুলি করা হয়েছে। শনিবার ইসরায়েলি পুলিশের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, সম্প্রতি নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ডের প্রমাণ পাওয়া গেছে। আরও হামলার আশঙ্কা রয়েছে।

Advertisements

একসময় ‘হিটলার’ ডাকা মোদীকেই এবার প্রশংসায় ভাসালেন ইমরান খান
ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পররাষ্ট্রনীতির প্রশংসায় পঞ্চমুখ হলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সম্প্রতি খাইবার পাখতুনখাওয়ায় এক জনসমাবেশে বিজেপি নেতাকে প্রশংসায় ভাসিয়েছেন তিনি। রোববার ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা ভোট অনুষ্ঠিত হবে পাকিস্তানের পার্লামেন্টে। এতে হেরে তার ক্ষমতাচ্যুত হওয়ার আশঙ্কাই বেশি। এমন মুহূর্তে ইমরান খান হঠাৎ চিরাচরিত অভ্যাস বদলে একটি ‘শত্রু’ দেশের প্রধানমন্ত্রীর প্রশংসা করায় অবাক হয়েছেন অনেকেই।

বিক্ষোভ দমাতে শ্রীলঙ্কায় জরুরি অবস্থা জারি
তীব্র অর্থনৈতিক সংকটের মুখে পড়া শ্রীলঙ্কায় সরকারবিরোধী বিক্ষোভ দমাতে জরুরি অবস্থা জারি করেছেন দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। শুক্রবার (১ এপ্রিল) দিনগত মধ্যরাতে দেশব্যাপী জরুরি অবস্থা জারির এ ঘোষণা দেওয়া হয়। প্রেসিডেন্ট রাজাপাকসে বলেছেন, ‘জননিরাপত্তা, আইনশৃঙ্খলা রক্ষা এবং সরবরাহ ও প্রয়োজনীয় পরিষেবা নিশ্চিতের স্বার্থে জরুরি অবস্থা জারির সিদ্ধান্ত নিয়েছে সরকার। অশান্তির আগুন নিয়ন্ত্রণ এবং ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে এমন কঠোর সিদ্ধান্ত নেওয়ার প্রয়োজন ছিল।’

৭ বছর পর ত্রিপুরা থেকে দেশে ফিরলো ৫ বাংলাদেশি
কেউ সাত বছর, কেউ বা পাঁচ বছর পর নিজ ভূমিতে ফিরলো। এরা সবাইকে ভারতের ত্রিপুরায় উদ্ধার করা হয়েছিল। শুক্রবার (১ এপ্রিল) ভারত সরকারের জোর তৎপরতায় ত্রিপুরা রাজ্যের সরকারি হাইকমিশন (বাংলাদেশ) ও বাংলাদেশ সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাদের উপস্থিতিতে তাদের হস্তান্তর করা হয়। সে সময় তাদের প্রত্যেকেরই পরিবার পরিজনরাও উপস্থিত ছিলেন। অনেকেই ফুলের তোড়ায় তাদের স্বাগত জানান।

নাক দিয়ে নেওয়ার করোনা ভ্যাকসিন আসছে শিগগির
নাক দিয়ে নেওয়ার স্পুতনিক ভি-র ভ্যাকসিনের নিবন্ধন করেছে রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়। করোনা মোকাবিলায় এটি প্রথম নাকে নেওয়ার ভ্যাকসিন বলে ধারণা করা হচ্ছে। স্থানীয় সময় শুক্রবার (৩১ মার্চ) স্পুতনিক ভি কর্তৃপক্ষ এক টুইট বার্তায় বিষয়টি নিশ্চিত করেছে। স্পুতনিক ভি ভ্যাকসিনটি নিয়ে মস্কোর গ্যামেলিয়া ন্যাশনাল রিসার্চ সেন্টারে গবেষণা চলছে। গ্যামেলিয়া সেন্টারের পরিচালক আলেকজান্ডার গিন্টসবার্গের বরাত দিয়ে গত জানুয়ারিতে রাশিয়ার সংবাদ সংস্থা তাস জানায়, আগামী তিন থেকে চার মাসের মধ্যে সাধারণ মানুষের জন্য উন্মুক্ত হবে নাক দিয়ে নেওয়া ভ্যাকসিন।

রাশিয়ার হামলায় ইউক্রেনের অর্ধশত স্থাপনা ক্ষতিগ্রস্ত
জাতিসংঘের সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো জানিয়েছে, ইউক্রেনে রাশিয়ার হামলার শুরু থেকে এখন পর্যন্ত দেশটিতে কমপক্ষে ৫৩টি গুরুত্বপূর্ণ ঐতিহাসিক স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে। ২৯টি গির্জা, ১৬টি ঐতিহাসিক ভবন, চারটি জাদুঘর এবং স্মৃৃতিস্তম্ভ ক্ষতিগ্রস্ত হয়েছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্তের ঘটনা ঘটেছে ইউক্রেনের দুই বৃহত্তম শহর কিয়েভ এবং খারকিভে। এছাড়া অন্যতম প্রাচীন নগরী চেরনিহিভেও বেশ ক্ষয়ক্ষতি হয়েছে।

উত্তর কোরিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের
উত্তর কোরিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। সম্প্রতি পিয়ংইয়ং ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালানোর পর দেশটির পাঁচটি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ওয়াশিংটন। শুক্রবার নতুন এই নিষেধাজ্ঞা ঘোষণা করা হয়। এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের (ইউএনএসসি) একাধিক প্রস্তাব লঙ্ঘন করে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া। সে কারণেই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।

রমজানে আমিরাতের শহরে সাপ্তাহিক ছুটি তিন দিন
পবিত্র রমজান মাসজুড়ে সপ্তাহে তিন দিন ছুটি উপভোগ করবেন সংযুক্ত আরব আমিরাতের একাধিক শহরের সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। শুধু তা-ই নয়, বাকি চার কর্মদিবসেও কমানো হয়েছে কাজের সময়। শুক্রবার (১ মার্চ) দুবাইভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস জানিয়েছে, সংযুক্ত আরব আমিরাতের সাত আমিরাতের মধ্যে অন্যতম উম্ম আল কোয়াইনে রমজান উপলক্ষে তিন দিন সাপ্তাহিক ছুটি ঘোষণা করা হয়েছে। পবিত্র এ মাসে প্রতি শুক্র, শনি ও রোববার ছুটি পাবেন সেখানকার সরকারি কর্মীরা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন