English

30 C
Dhaka
মঙ্গলবার, মে ৭, ২০২৪
- Advertisement -

গোপনে যুক্তরাষ্ট্রের ২ লাখ একর জমি কিনেছেন চীনা ধনকুবের

- Advertisements -

চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির একজন ধনী সদস্য যুক্তরাষ্ট্রে ২ লাখ একর জমি কিনেছেন। ২০১৫ সালে সাড়ে ৮ কোটি ডলার দিয়ে এই বিশাল জায়গা কিনলেও তা এতদিন গোপন ছিল। মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক পোস্টের এক প্রতিবেদনে থেকে এই তথ্য জানা যায়।

Advertisements

প্রতিবেদনে বলা হয়, ওই চীনা ধনকুবেরের নাম শেন তিয়ানকিয়াও। তিনি সানদা ইন্টারেকিটভ এন্টারটেইনমেন্টের সহপ্রতিষ্ঠাতা। তিনি এখন যুক্তরাষ্ট্রের দ্বিতীয় সর্বোচ্চ কৃষিজমির মালিক। প্রতি একর ৪৩০ ডলার দিয়ে কিনেছিলেন তিনি।

এ বিষয়ে সরকারি নথিতে কোনো সঠিক হিসাব ছিল না। নিউইয়র্কের রিপাবলিকান কংগ্রেসওমেন এলিস স্টিফানিক বলেন, বাইডেন প্রশাসন আসলে বিদেশি শত্রুদের কাছ থেকে কৃষিজমিকে সুরক্ষা দিতে ব্যর্থ হয়েছে। তিনি বলেন, চীনের কমিউনিস্ট পার্টি আমাদের সার্বভৈৗমত্ব লঙ্ঘন করে কৃষিজমি কিনছে। আমাদের সামরিক স্থাপনায় ঢুকছে।

চলতি সপ্তাহে প্রথম জানা যায় যে শেন ওই জমির মালিক। সরকারি হিসেবে যখন জমির মালিকদের নাম প্রকাশ করা হয়, তখন শেন মালিকানাধীন কোম্পানির নাম দেখা যায়। স্থানীয় সংবাদমাধ্যম দ্য ডেইলি কলার প্রথম বিষয়টি সামনে আনে।

Advertisements

ওই কৃষিজমি ছাড়াও ৩ কোটি ৯০ লাখ ডলারের একটি ম্যানহাটান টাউনহাউস ও লস এঞ্জেলেসে ২ কোটি ৬০ লাখ ডলার মূল্যের একটি বাড়িও রয়েছে ৫০ বছর বয়সী শেনের।

গত বছর স্টিফানিক ও কংগ্রেসে অন্য সদস্যরা মার্কিন কৃষি দপ্তরে একটি চিঠি পাঠিয়ে বিদেশি মালিকদের আগ্রাসনের বিরুদ্ধে কৃষিজমিকে বাঁচানোর আহ্বান জানান। তিনি বলেন, ‘খাদ্য নিরাপত্তা আমাদের জাতীয় নিরাপত্তা।’

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন