English

23 C
Dhaka
সোমবার, মে ৬, ২০২৪
- Advertisement -

চাঁদের মাটি ব্যবহার করে সেখানেই ঘাঁটি গড়তে চায় চীন

- Advertisements -
Advertisements

চাঁদের মাটি ব্যবহার করে সেখানেই একটি ঘাঁটি গড়তে চায় চীন। এ কাজে তাদের সময় লাগবে পাঁচ বছর। চীনের গণমাধ্যমের তথ্য অনুযায়ী, দেশটির উচ্চাভিলাষী এই পরিকল্পনা চলতি দশকের মধ্যেই শুরু হতে পারে।

Advertisements

চাঁদে অবকাঠামো তৈরির পরিকল্পনা নিয়ে আলোচনা করতে সম্প্রতি চীনের উহান শহরে আয়োজিত এক সম্মেলনে ১০০ জনের বেশি চীনা বিজ্ঞানী, গবেষক ও দেশটির মহাকাশ সংস্থার প্রতিনিধি উপস্থিতি ছিলেন।

চায়নিজ একাডেমি অব ইঞ্জিনিয়ারিংয়ের বিশেষজ্ঞ ডিং লাইয়ুন বলেন, গবেষকদের একটি দল ‘চায়নিজ সুপারম্যাসনস’ নামের একটি রোবট তৈরি করছে। রোবটটি চাঁদের মাটি ব্যবহার করে ইট তৈরি করতে পারবে। দেশটির দৈনিক চ্যাংজিয়াং পত্রিকার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিশেষজ্ঞ ডিং বলেন, ‘চাঁদে কী আছে, তা দীর্ঘ মেয়াদে খতিয়ে দেখার জন্য সেখানে বসতি স্থাপন করা প্রয়োজন। ভবিষ্যতে অবশ্যই আমরা তা বুঝতে পারব। স্বল্প সময়ে এটা অর্জন করা কঠিন।’

চীনের গবেষকেরা চাইছেন, চাঁদে গবেষণা স্টেশন বা কোনো বসতি তৈরি করা গেলে সেখানে দীর্ঘ সময় নভোচারীদের রেখে দেওয়া হবে। গত সপ্তাহে বিশেষজ্ঞ ডিংসহ ১২ জনের বেশি বিশেষজ্ঞ উহানের হোয়াজং ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি আয়োজিত এক্সট্রাটেরিস্ট্রিয়াল কনস্ট্রাকশন কনফারেন্সে অংশ নেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন